কুমিল্লা ইউনিভার্সিটি ও দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লা নিয়ে বিভ্রান্তি

সম্প্রতি কানাডায় উচ্চশিক্ষার আবেদনে অযোগ্য হিসেবে বাংলাদেশের ৩৩ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশিত হয়েছে ইন্টারন্যাশনাল ক্রেডেনশিয়াল ইভালুয়েশন সার্ভিস (আইসিইএস) এর ওয়েবসাইটে। প্রকাশিত এই তালিকায় ও বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত এই বিষয়ের সংবাদে বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রয়েছে কুমিল্লা ইউনিভার্সিটি’র নাম। তাই উদ্বেগ প্রকাশ করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা দাবি করেন, দ্যা ইউনিভার্সিটি অফ কুমিল্লা নামে ঢাকা উত্তরায় অবস্থিত একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। যা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নিবন্ধিত নয়। সেটার জায়গায় ওয়েবসাইটে কুমিল্লা ইউনিভার্সিটির নাম দিয়েছে ।

খোঁজ নিয়ে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক ইসরাত জাহান লিপা সহ বেশ কয়েকজন শিক্ষার্থী কানাডায় উচ্চশিক্ষা গ্রহণে গিয়েছেন।

এ নিয়ে বর্তমানে কানাডায় অবস্থানরত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থী মেরি রোকাইয়া বলেন, আমি তো কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ,মাস্টার্স শেষ করে কানাডায় একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০১৯ সালে এডমিশন পেলাম ,সাথে গত বছর কানাডা স্থায়ীভাবে বসবাসের সুযোগও পেয়েছি। কই আমার ডিগ্রী নিয়ে তো কোনো ঝামেলা করলো না। আর আমার ডিগ্রী তো ডব্লিওইএস থেকে মূল্যায়ন করালাম। ওরা আমার ডিগ্রীকে ইন্টারন্যাশনাল লেভেলের মাস্টার্স হিসেবেই ধরেছে।

এ বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সোহাগ মনি বলেন, এই তালিকায় একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে, যা অবশ্যই অবমাননাকর! আর এটা বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের নীরব ভূমিকা আমাদের উদ্বিগ্ন করে, প্রশাসনের উচিত এই বিষয়ে বিবৃতি দেয়া ও ব্যবস্থা নেয়া যাতে বিভ্রান্তি দূর হয়।

আইন বিভাগের শিক্ষার্থী মো. তরিকুল ইসলাম বলেন, নাম নিয়ে শিক্ষার্থীদের মাঝে এক বিভ্রান্তি সৃষ্টি করছে। প্রশাসনের কাছে অনুরোধ ঢাকাতে অবস্থিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নাম চেঞ্জ করার জন্য যেন যথাযথ পদক্ষেপ নেন। এভাবে চললে কুবি এক সময় আইডেন্টিটি ক্রাইসিসে ভোগবে।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব বলেন, বিষয়টা আমার দৃষ্টিগোচর হয়েছে। আমি রেজিস্ট্রার স্যারকে জানিয়েছি। আমরা এটা নিয়ে প্রতিবাদ জানাবো।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, এ নামটা আসলে আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় না, এটা ঢাকার একটা প্রাইভেট বিশ্ববিদ্যালয় দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লা। তবে এটা যেহেতু নাম ভুল করেছে তাই আমরা জানাবো নাম ঠিক করার জন্য। যারা ওয়েবসাইটটাতে এটা প্রকাশ করেছে আমরা লিখিতভাবে তাদের জানাবো এ নামটা একটি বেসরকরি বিশ্ববিদ্যালয় হবে, আর আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় নামে যেটি আছে এটা সরকারি বিশ্ববিদ্যালয়।

তিনি আরো বলেন, আমার জানা মতে এই ইউনিভার্সিটিটি এখন ব্যান। তারপরও যদি এটা কার্যক্রম চালায়, তাহলে ইউজিসির শরণাপন্ন হবো।

এ ব্যাপারে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীকে একাধিকবার বিভিন্ন নম্বর থেকে ফোন করেও পাওয়া যায়নি।

সাজ্জাদ বাসার/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর