সন্তানের চিকিৎসার জন্য পায়ে হেঁটে পথ পাড়ি বাবার

অস্বাভাবিক ভাবে ফুলে ফেপে উঠা অসুস্থ সন্তান মোছা: টুম্পা আক্তার (৭) এর জীবন বাঁচাবার আকুঁতি আর সঠিক চিকিৎসার খোঁজে মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন বাবা মো: তরিকুল ইসলাম। এই অসহায় বাবা এই সন্তানকে কোলে নিয়ে অবিরাম চোখের পানি ফেলছেন।

ওই সন্তানের সুস্থ জীবনের জন্য মানুষের কাছে ভিক্ষাও চাইছেন। ওই শিশু সন্তানটি জন্মের পর থেকে হেপাটাইটিস-সি, লিউকোমিয়া, এবং ই বিটা থ্যালাসেমিয়াতে আক্রান্ত। দীর্ঘ ৭ বছর থেকে দিনমজুর বাবা অনেক কষ্টেই চিকিৎসা করে আসতেছেন। এখনো প্রতি মাসে রক্ত দিতে হয়।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সকালে ওই শিশু সন্তানটিকে ঘাড়ে নিয়ে চিকিৎসার জন্য দিনমজুর বাবা তেঁতুলিয়ার উদ্দেশ্যে হেঁটে পথ পাড়ি দিতে দেখা যায়।

এই ঘটনাটি পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের নাওয়াগছ বালাবাড়ি গ্রামে। জন্মের পর ১ থেকে ২ মাস সন্তানটি ভালো ছিল, তিন মাসের শুরুতে অস্বাভাবিকভাবে ফুলে উঠেছে তার পেটসহ সমস্ত শরীর। ওই সন্তানটির চিকিৎসা নিতে নিতে বাড়ি ভিটা পর্যন্ত বিক্রি করে ফেলেছে। ওই শিশুটির বাবার নেই নিজস্ব কোন ঘর বাড়ি, নেই কোন সংসার চালানো মতো উপাজর্নের নিদিষ্টি ব্যবস্থা।

দিনমজুরি করে যে মা-বাবা কোন রকম ভাবে দিনযাপন করছিলেন, হঠাৎ সন্তানের অসুস্থতায় তাদের মাথায় যেন বাঁজ পরেছে। সন্তানের জীবন রক্ষার জন্য চিকিৎসার খরচ জোগানোর চিন্তায় খাওয়া দাওয়া প্রায় বন্ধ হয়ে গেছে।

স্থানীয় সুত্রে যায় যে, ওই শিশুটির আরো কয়েকটি রোগে অপারেশন ও করা হয়েছে। পাড়া প্রতিবেশিদের সাহায্যে নিয়ে প্রতি মাসে রক্ত দিতে হয়। বর্তমানে ওই সন্তানটি মোটামোটিভাবে সুস্থ রয়েছে। তবে টাকার অভাবে নিয়মিতভাবে ঔষুধ খায়তে পারতেছেন না।

স্থানীয় মো: ওমর ফারুক, আলমগীর, তহিদুল, সুলায়মান বাদশাসহ কয়েকজন ব্যক্তি বলেন, দীর্ঘ দিন থেকে এভাবে শিশুটি কষ্টের সাথে জীবন যাপন করে আসতেছে। বাবা-মা অসহায় কি করে সন্তানটিকে চিকিৎসা দিবে।

জেলা ও উপজেলা প্রশাসন ও সারাদেশের ব্যক্তিবর্গ সকলে মিলে সহযোগীতা করলে হয়তো বা স্বাভাবিক জীবনে ফিরে পেতে পারি টুম্পা কে। কেউ সহযোগীতা করতে চাইলে সরাসরি যোগাযোগ করুন- ০১৭০৬৭০৫৫১৭

এস এম আল আমিন/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর