আফগানিস্তানে ছেলেদের জন্য স্কুল খুলছে আজ

ছেলেদের জন্য আফগানিস্তানে স্কুলগুলো খুলে দেওয়া হবে আজ শনিবার (১৮ সেপ্টেম্বর)। ছেলেদের স্কুলে ফেরার কথা থাকলেও মেয়েরা কবে নাগাদ ক্লাসে ফিরতে পারবে সে বিষয়ে কিছু বলা হয়নি। বিবৃতি দিয়ে শুক্রবার এই ঘোষণা দিয়েছে সম্প্রতি আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আসীন তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়। খবর আল জাজিরার।

গত ১৫ সেপ্টেম্বর তালেবান রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার এক মাস হলো। রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে দেশটির অর্থনীতি ধসে পড়েছে, দেখা দিয়েছে খাদ্য সংকট। অর্থনীতির চাকা সচল করতে এবং সাধারণ মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে চেষ্টা করছে তালেবানের নতুন সরকার। এর মাঝে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা জানালো তারা।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের রাজ্য প্রাইভেট স্কুল এবং সরকারি মাদ্রাসাগুলো শনিবার থেকে চালু হবে। সব শিক্ষক এবং ছেলে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবেন।

সম্প্রতি তালেবানের উচ্চ শিক্ষাবিষয়ক মন্ত্রী বলেন, আফগানিস্তানের মেয়েরা বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেতে পারবেন, তবে তাদের জন্য আলাদা ব্যবস্থা এবং ড্রেসকোড নির্ধারণ করা থাকবে।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর