ব্যস্ততা বাড়লেও খুশি নন কুড়িগ্রামের প্রতিমা কারিগররা

বাঙ্গালী বর্ষ পঞ্জিকানুযায়ী সময়টা চলছে শরৎকাল। শরৎকাল এলেই চারদিকে সাদা মেঘের মাঝে কাশফুল দিয়ে ছড়িয়ে যায় চারপাশ। চারদিকে তখন শোনা যায় সনাতন ধর্মাবলম্বীদের পুজোর সরগম। শারদীয় দূর্গোৎসব বাঙালী হিন্দু সম্প্রদায়ের প্রানের উৎসব।

আর এই প্রাণের উৎসবের বড় একটি অংশ জুড়ে রয়েছে এই সম্প্রদায়ের প্রতিমা শিল্পীরা, যাদের প্রতিমা কারিগর কিংবা মালাকরও বলা হয়। কুড়িগ্রামে শারদীয় দূর্গোৎসবকে ঘিরে এসব প্রতিমা শিল্পীদের ব্যস্ততা বাড়লেও প্রতিমার সঠিক দাম না পাওয়া আর করোনার প্রভাবে খুশি নন এই সম্প্রদায়ের কারিগররা।

ছবি: বার্তা বাজার।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে কুড়িগ্রাম জেলা শহরের বেশ কয়েকটি পাল পাড়া আর কুমোর পাড়ায় গিয়ে দেখা যায়, এবারের দূর্গোৎসবকে ঘিরে প্রতিমা কারিগররা পার করছেন ব্যস্ত সময়। একেকজন কারিগর ০৮-১২ টি করে প্রতিমার অর্ডার নিয়েছেন। যা বিগত বছরগুলোতে ছিলো ১৫-২২টি করে। জেলার বাইরে থেকে প্রতিমার অর্ডার পেলেও গত বছর থেকে করোনার প্রভাবে সেটিও বন্ধ হয়ে গেছে। তবে লাভ কম হলেও উৎসব কমিটির পছন্দের চাহিদা মত তারা প্রতিমা গড়ছেন আপন হাতের ছোয়ায়। পাশাপাশি পুজোর মাটির সরঞ্জাম হাড়ি,কলস,ঘট, সরা,প্রদীপ,ধূপাতি ইত্যাদিও গড়ছেন কারিগররা। জেলার কাঁঠালবাড়ি, দাশেরহাট, বৈদ্যের বাজার, ঘোগাদহ, পালপাড়াসহ বিভিন্ন এলাকায় তৈরী হচ্ছে এসব মাটির সরঞ্জাম ও দূর্গা প্রতিমা।

কাঠালবাড়ির প্রতিমা কারিগর শ্রী কালিকান্ত পাল বলেন,”গতবছর করোনার কারনে জেলার বাইরের পুজোর প্রতিমার তেমন অর্ডার নিতে পারি নি,এবছরো আশানুরুপ প্রতিমার অর্ডার বেশি পাইনি,যা পেয়েছি সেগুলো তৈরী করতে রাত-দিন কাজ করতে হচ্ছে আমাদের। ”

একই এলাকার আরেক প্রতিমা কারিগর শ্রী সুশিল পাল বলেন,”প্রতিমার সরঞ্জামের দাম গতবছরের চেয়ে এবছর আরো বেড়েছে,সেই তুলনায় প্রতিমার দাম তেমন পাচ্ছি না আমরা।”

ঘোগাদহ ইউনিয়নের সোবনদহ এলাকায় প্রতিমা গড়ছেন মহিলা কারিগর কল্পনা রানী তিনি জানালেন, বিয়ে হয়েছে ২৫ বছর হলো, বিয়ের পর থেকে স্বামীর গৃহে এসে তিনিও এই কাজ করছেন গত ২৫ বছরের মতো কখনো দূর্গা প্রতিমার অর্ডার কম পাননি,কিন্তু করোনার এই সময়ে প্রতিমার অর্ডার তেনারাও কম পেয়েছেন। এবছর প্রতিটি প্রতিমা ১০ হাজার থেকে শুরু করে ১৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

প্রতিমার লক্ষী, সরস্বতী, কার্তিক, ময়ূর, পেঁচা সবকিছু তৈরী শেষ হয়েছে, তবে মুল প্রতিমা দেবী দূর্গার কাজ এখনো বাকি রয়েছে। এসব প্রতিমা গুলোতে এখনো মাটির প্রলেপ দেয়া হচ্ছে, রং তুলির আচর পরবে আগামী ৬ অক্টোবর মহালয়ার পর। কুড়িগ্রামে এবার ৫১০ টি পুজো মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দূর্গোৎসব। ৫ দিনের এই আয়োজন শুরু হবে আগামী ১১ অক্টোবর সোমবার থেকে।

সুজন মোহন্ত/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর