ফের চলবে ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেন

‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’নামের ট্রেনটি পুণরায় সিরাজগঞ্জ-ঢাকা রুটে আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে সিরাজগঞ্জ শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে জেলার বন্ধ হয়ে যাওয়া রেল যোগাযোগ পুনরায় চালুকরণ বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, ১৯-২৫ সেপ্টেম্বরের মধ্যে যেকোনো দিন ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ চালু হবে। আপনারা সিরাজগঞ্জ শহর হয়ে বগুড়া পর্যন্ত রেল সংযোগের জন্য আন্দোলন করেছিলেন। এ প্রকল্পটি আমরা অনেক দূর এগিয়েছি। তবে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন নিয়ে ভারতের সঙ্গে আমাদের একটি চুক্তি হয়েছে। ওই চুক্তি বাস্তবায়ন কমিটি প্রকল্পটি দেখে সিদ্ধান্ত দিলে এ প্রকল্প শুরু হবে।

তিনি বলেন, সিরাজগঞ্জে আইসিটি টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। যার মাধ্যমে ভারতের সঙ্গে রেলপথে পণ্য আমদানি-রপ্তানি করা হবে। এছাড়া সিরাজগঞ্জবাসীর অন্যান্য দাবিগুলো পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন তিনি। রেল মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে মন্ত্রী বলেন, রেলের উন্নয়নে সরকার সারাদেশে রেল যোগযোগ ব্যবস্থা ছড়িয়ে দিতে কাজ করছে। বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ কাজ চলছে। পদ্মা সেতুতেও রেল সংযোগ দেওয়া হচ্ছে। দেশের প্রত্যেকটা জেলায় রেলসংযোগ ব্যবস্থা চালুর জন্য সরকার কাজ কাজ করছে।

এ সময় সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড. কে এম হোসেন আলী হাসান, চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও জেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি আবু ইউসুফ সূর্য্য, আ’লীগ নেতা অ্যাডভোকেট বিমল কুমার দাশ ও কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুল্লাহ সবুজ প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালে সিরাজগঞ্জ-ঢাকা রুটে একমাত্র আন্তনগর ট্রেন সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু করা হয়। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে সারাদেশের মতো ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনও বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে লকডাউন তুলে নেওয়ার পর দেশের সব ট্রেন চালু হলেও এই ট্রেনটি বন্ধ রাখা হয়।

এম এ মালেক/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর