রাস্তার উপর খরকুটা, সড়কে বাড়ছে দুর্ঘটনা

বরগুনার বেতাগীর কৃষকরা এখন ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন। মাড়াইয়ের পর শুরু হয় ধানের খড় শুকানো। স্তূপ করে রাখা হয় সব শুকনো খড়। এসব কাজের সবই চলছে ব্যস্ততম বরগুনা-বেতাগী-বরিশাল আঞ্চলিক মহাসড়কের ওপর।

এতে গ্রামীণ সড়ক ও মহাসড়কের বড় একটি অংশ বেদখল হয়ে যাওয়ায় ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। রাস্তার উপর খরকুটায় দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। বৃষ্টিতে ভিজে খড়কুটো থেকে মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। জেলার গুরুত্বপূর্ণ মহাসড়কগুলোতে এরকমই চলছে রাস্তার উপর খরকুটা শুকানো। শুধু তাই নয়, ধান মাড়াই করছে মহাসড়কের উপরে। এ কারণে প্রতিনিয়ত ঘটছে বড় রকমের দুর্ঘটনা।

সরেজমিন দেখা যায়, মহাসড়কের বিভিন্ন স্থানে ক্ষেত থেকে ধান কেটে স্তূপ করে রাখা হয়েছে। পাশেই ওই সব ধান ইঞ্জিনচালিত যন্ত্র (ধানের মড়াই মেশিন) দিয়ে মাড়াই করা হচ্ছে। মাড়াই শেষে ধান বাড়িতে নিয়ে গেলেও খড় সড়কের ওপরেই ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। সড়কের পাশে শুকানো হচ্ছে ওই সব খড়।

আবার অনেকে খড় শুকানোর পর সড়কের পাশেই রেখেছেন। উপজেলার জলিশা-মোকামিয়া, খানের হট-মোল্লার হাট, কাউনিয়া-বদনীখালী, চান্দখালী-কুমড়াখালী অংশসহ ছোট-বড় বিভিন্ন সড়কেও ধান মাড়াই ও খড় শুকানোর চিত্র দেখা গেছে।

সড়কের ওপর প্রতিবন্ধকতা তৈরি করে কেউ যাতে যান চলাচলে বাধা ও জনদুর্ভোগ সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে কৃষকদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে জানান বেতাগী ইউএনও সুহৃদ সালেহীন।

মোঃ মেহেদী হাসান/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর