আফগানিস্তানে তালেবান বিরোধী বিক্ষোভ

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহরের রাস্তায় তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ করেছে হাজার হাজার আফগান নাগরিক। সামরিক বাহিনীর একটি আবাসিক কলোনি থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়। তার পরেই বিক্ষোভে নামেন নাগরিকরা।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সাবেক আফগান সরকারের একজন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সাবেক সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, প্রায় তিন হাজার পরিবারকে সামরিক কলোনিটি ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়ার পর এর প্রতিবাদে মঙ্গলবার রাস্তায় নামেন সাধারণ আফগান নাগরিকরা। একপর্যায়ে তারা কান্দাহারের গভর্নর হাউসের সামনে জড়ো হন।

স্থানীয় গণমাধ্যম থেকে পাওয়া বেশ কিছু ছবি ও ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা শহরের একটি সড়ক অবরোধ করেছেন। যে কলোনিটি খালি করতে বলা হয়েছে, সেখানে প্রধানত সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেলদের পরিবার-সহ অন্যান্য আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য ও তাদের পরিবার বসবাস করতেন।

আফগান সরকারের সাবেক ওই কর্মকর্তা ভুক্তভোগী কিছু পরিবারের সাথে কথা বলে জানতে পারেন যেসব পরিবারকে কলোনি খালি করতে বলা হয়েছে তাদের অনেকে প্রায় ৩০ বছর ধরে সেখানে বসবাস করছেন। কিন্তু হঠাৎ করেই কলোনি ফাঁকা করে দিতে তাদেরকে মাত্র তিনদিনের সময় দেওয়া হয়েছে।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর