২৭ সেপ্টেম্বরের পর খুলবে বিশ্ববিদ্যালয়

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলছে বিশ্ববিদ্যালয়। আগামী ২৭ সেপ্টেম্বরের পর থেকে বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হবে।

তবে ২৭ সেপ্টেম্বরের আগে সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকার জন্য নিবন্ধন কাজ শেষ করতে হবে। যাদের এনআইডি নেই তারা জন্ম নিবন্ধন দিয়ে টিকার জন্য নিবন্ধন করবেন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়, আবাসিক হল খোলা ও ক্লাসে পাঠদানের ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ২৭ সেপ্টেম্বরের আগে দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের টিকার নিবন্ধন কাজ শেষ করতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে পাঠদান কার্যক্রম শুরু ও আবাসন হল খুলে দিতে পারবে। তবে সেক্ষেত্রে স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করে টিকা দেওয়া কার্যক্রম শুরু করতে হবে।

তিনি আরও বলেন, যেসকল শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের জন্ম নিবন্ধন নম্বর ইউজিসিতে পাঠাতে হবে। সুরক্ষা অ্যাপে জন্ম নিবন্ধন নম্বর যুক্ত করে টিকার জন্য সেসব শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন।

এর আগে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর