১৫, অক্টোবর, ২০১৮, সোমবার | | ৪ সফর ১৪৪০

মামলা ও গ্রেফতারে শেষ ছাত্র আন্দোলন

আপডেট: আগস্ট ৮, ২০১৮

মামলা ও গ্রেফতারে শেষ ছাত্র আন্দোলন

মহসীন কবির : শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন ও সেই আন্দোলনকে ঘিরে কয়েকদিন ঢাকার কয়েকটি স্থানে সহিংস ঘটনা ঘটে। শিক্ষার্থীদের ১০ দিনের আন্দোলনে রাজধানীর ১৮ থানায় মোট ৩৫টি মামলা করেছে ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি। শুরুর দিকে শুধু গাড়ি ভাংচুর-অগ্নিসংযোগের মামলা হলেও আন্দোলন সহিংসতায় রূপ নেয়ায় মামলা হয় আইসিটি আইনে। গ্রেপ্তার করা হয় ৩৯ জনকে। গ্রেফতারকৃদের মধ্যে বেসরকারি চার বিশ্ববিদ্যালয়ের ২২ ছাত্রকে মঙ্গলবার বিকেলে আদালতের মাধ্যমে রিমান্ডে নিয়েছে পুলিশ। ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাস চাপায় নিহতের প্রতিবাদ-বিক্ষোভ দ্রুত রূপ নেয় নিরাপদ সড়ক আন্দোলনে।

আন্দোলনে গুজব ও বিভ্রান্তি ছড়িয়ে উস্কানি দেওয়ার অপরাধে ফেসবুক ও টুইটারের ১০০ আইডি শনাক্ত করা হয়েছে। ফেসবুকে উস্কানির অভিযোগে রোববার ১৬ জনের বিরুদ্ধে রমনা থানায় মামলা হয়েছে। ইউটিউবার হিসেবে জনপ্রিয় সালমান মুক্তাদিরসহ অন্তত ৭ জন অনলাইন অ্যাক্টিভিস্টকে ডেকে সতর্ক করেছে পুলিশ।

আন্দোলনে পুলিশ ও ছাত্রলীগসহ সরকারদলীয় নেতাকর্মীদের হামলায় তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এর মধ্যে গত দুদিনে শুধু সায়েন্স ল্যাবরেটরি ও ঝিগাতলাতেই দুই শতাধিক শিক্ষার্থী রয়েছেন। এ আন্দোলনের খবর সংগ্রহকালে ধানমন্ডি এলাকাসহ রাজধানীর বিভিন্ন স্থানে অন্তত ১৩ সাংবাদিক হামলার শিকার হয়েছেন। সাংবাদিকদের ক্যামেরা ভেঙে ফেলা ও মোবাইল ফোন কেড়ে নেওয়ার ঘটনাও ঘটেছে।

শিক্ষার্থীদের আন্দোলনে উসকানির অভিযোগে বিএনপি নেতা মির্জা ফখরুল, আমীর খসরু ও রুহুল কবির রিজভীর বিরুদ্ধে সিএমএম আদালতে মামলা দায়ের করা হয়েছে। সোমবার (৫ আগস্ট) সিএমএম আদালতে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উসকে দেয়ার ফোনালাপের ঘটনায় ব্যারিস্টার মিলহানুর রহমান নাওমী নামে এক যুবককে আটক করা হয়। নাওমিকে ১২ দিনের রিমান্ড দিয়েছেন আদালত। সোমবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর এই আদেশ দেন।
ক্ষ দৃক গ্যালারির কর্ণধার ও খ্যাতিমান আলোকচিত্রী শহিদুল আলমকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (০৬ আগস্ট) বিকেলে রমনা থানায় দায়ের হওয়া তথ্যপ্রযুক্তির একটি মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০দিনের রিমান্ড আবেদন করে পুলিশ।

শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আসাদুজ্জামান নূর সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।
ক্ষ নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলন নিয়ে সামাজিকমাধ্যম ফেসবুকে গুজবের প্রচারণা চালানোর অভিযোগে গ্রেফতারকৃত তিনজনকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালত।

সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটের এসআই রফিকুল ইসলাম গ্রেফতারকৃত প্রত্যেকের সাত দিন করে রিমান্ড আবেদন করলে শুনানি শেষে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো.আসাদুজ্জামান নূর প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। গ্রেফতারকৃতরা হলেন- মাহবুবুর রহমান আরমান (৩০), আলমগীর হোসেইন (২৭) ও সাইদুল ইসলাম (৩১)। এর আগে রোববার রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

ক্ষ চলমান পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগে পটুয়াখালীর কলাপাড়ায় নুসরাত জাহান সোনিয়া (২৬) নামে এক স্কুল শিক্ষিকার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সোনিয়া উপজেলার আনোয়ার হোসেনের স্ত্রী। তিনি দক্ষিণ টিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা। করেছেন।

শনিবার (৪ আগস্ট) দিনগত রাতে কলাপাড়া পৌর শহরের কবি নজরুল ইসলাম সড়কের ভাড়া বাসা থেকে তাকে আটক করা হয়।
ক্ষ অভিনেত্রী-মডেল কাজী নওশাবা আহমেদের চার দিনের রিমান্ড করেছেন আদালত। রাজধানীর ঝিগাতলায় শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে নওশাবাকে গ্রেপ্তার করে র‌্যাব। শনিবার রাতে নওশাবার বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করেছে র‌্যাব।

ক্ষ জামায়াতের কেন্দ্রীয় নেতা ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ আটজনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
সোমবার (০৬ আগস্ট) মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী। তিনি জানান, শাহজাহান চৌধুরী ও আবু তাহেরকে দুইদিন করে রিমান্ড এবং বাকি ছয়জনকে তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

নাশকতার পরিকল্পনার অভিযোগে তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে খুলশী থানায় মামলা দায়ের করেন নগর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মো.রেজাউল করিম চৌধুরী।

ক্ষ ছাত্রলীগ নিয়ে ফেসবুকে আপত্তিকর ভাষায় স্ট্যাটাস দেওয়ার অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ওই ছাত্রীর নাম মৌসুমী মৌ। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফের সই করা আদেশে এ সিদ্ধান্ত জানানো হয়। এ ঘটনা তদন্তে ইবির ছাত্র উপদেষ্টা অধ্যাপক রেজওয়ানুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। এদিকে বহিষ্কৃত ওই ছাত্রীর বিরুদ্ধে ইবি থানায় আইসিটি আইনে মামলা করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান। অবশ্য অভিযুক্ত ছাত্রীর দাবি, ফেসবুক আইডি তার নিয়ন্ত্রণে ছিল না। দুপুরের দিকে ঘটনা জানার পর আইডি ডিঅ্যাক্টিভেট করেন।
ক্ষ দেশব্যাপী ছাত্র আন্দোলন নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে নোয়াখালীর চাটখিল উপজেলা থেকে কামাল উদ্দিন খান নামে এক শিক্ষককে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে অভিযান চালিয়ে ওই শিক্ষককে আটক করা হয়। আটক শিক্ষক চাটখিল পৌরসভার ছোটজীবন নগর গ্রামের হোসেন খানের ছেলে এবং খিলপাড়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক।