১৭, অক্টোবর, ২০১৮, বুধবার | | ৬ সফর ১৪৪০

সৌদি প্রবাসীদের মাথায় হাত! আকামা নবায়নে নতুন শর্ত

আপডেট: আগস্ট ৮, ২০১৮

সৌদি প্রবাসীদের মাথায় হাত! আকামা নবায়নে নতুন শর্ত

সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের আকামা নবায়ন সম্পন্ন করতে নতুন শর্ত দিয়েছে দেশটির সরকার। গত সোমবার সৌদি আরবের শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং গৃহায়ণ মন্ত্রণালয় এক যৌথ ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানায়। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে জারি করা মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত বাস্তবায়নে বাধ্যতামূলক করা হয় যে, আকামা নবায়নে মক্তব আল আমলের সম্মতি তখনই মিলবে যখন একজন প্রবাসী তার `আকদ ইজার’ সকল আনুষ্ঠানিকতা ‘ইজার নেটওয়ার্কের’ মাধ্যমে সম্পূর্ণ করবেন।

তবে নতুন অবস্থায় যারা নিজে নিজে কাজটি করতে পারবেন না তাদের জন্য মিডলম্যানের (ওয়াস্তর) মাধ্যমে কাজটি সম্পূর্ণ করার অনুমতিও দিয়েছে মন্ত্রণালয়। তবে মন্ত্রনালয়ের এই মিডলম্যানের জন্য খরচ বেড়ে যাবে বলে অনেক প্রবাসী এর সমালোচনা করেছেন। আগামী সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্তটি শ্রম মন্ত্রণালয়ে বাস্তবায়িত হবে। তবে এর আগে আগস্ট থেকে চলবে এই আইন সংক্রান্ত সচেতনতামূলক প্রচার-প্রচারণা। আইনটি কার্যকর হলে প্রবাসীরা ঘরে বসেই প্রতিমাসে কিংবা বাৎসরিক বাড়িভাড়া সাদাদ (ব্যাংক সেবা) দিয়েও পরিশোধ করতে পারবেন।

সুতরাং যেসব প্রবাসী এখন থেকে আকামা নবায়ন করতে চান তারা প্রথমে ‘ইজার নেটওয়ার্কের’ মাধ্যমে ‘আকদ ইজার’ তৈরি করে নিন, তারপর আকামা পরিবর্তনের জন্য সেই পেপারস নিয়ে সৌদি আকামা অফিসে যোগাযোগ করুন। নিচের ভিডিওটিতে দেখুন ‘আকদ ইজার’ কি এবং এটি সহজেই কিভাবে করতে পারবেন…