১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

প্রাথমিক বিদ্যালয় হচ্ছে নৈতিকতা তৈরির প্রথম আদর্শ স্থান

আপডেট: আগস্ট ৮, ২০১৮

প্রাথমিক বিদ্যালয় হচ্ছে নৈতিকতা তৈরির প্রথম আদর্শ স্থান

আনিস মিয়া ,ময়মনসিংহ:  সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ সদর এর উদ্যোগে ময়মনসিংহ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আবদুল্যাহ আল বাকী।

সনাক সহ-সভাপতি মীর গোলাম মোস্তফা এর সভাপতিত্বে ও টিআইবি’র এ্যাসিস্টেন্ট ম্যানেজার মো: সফিকুল ইসলাম এর সঞ্চালনায়, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে প্রাথমিক শিক্ষা খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও মানোন্নয়নের লক্ষ্যে এবং প্রাথমিক বিদ্যালয়ে বিরাজমান সমস্যা সমাধানে করণীয় বিষয়ে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।
সনাক সদস্য তসলিম উদ্দিন আহাম্মদ এর স্বাগত বক্তব্যের মাধ্যমে সভায় কার্যক্রম শুরু হয়। সভায় গত সভার কার্যবিবরণী পাঠ করেন স্বজন সমন্বয়ক মো: রোকনুজ্জামান। কার্যবিবরণীর সিদ্ধান্তগুলো পর্যালোচনায় বেশকিছু অগ্রগতি পরিলক্ষিত হয় বিশেষ করে ১৮৫টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১১০টি বিদ্যালয়ে এসএমসি’র পূর্ণ কমিটি গঠন বাকী কমিটির কার্যক্রম চলমান থাকা বিষয়ে সভাকে অবহিত করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার নয়টি ক্লাস্টারে দুইটি করে প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এক্টিভ মাদার্স ফোরাম গঠন সহ বেশকিছু নতুন পরিকল্পনা গ্রহণ করা হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার বক্তব্যে বলেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সনাকের গৃহীত পদক্ষেপগুলো খুবই ইতিবাচক এবং তাদের সহযোগী হিসেবে কাজ করার জন্য সনাককে তিনি আন্তরিকভাবে ধন্যবাদ জানান এবং সনাকের মাধ্যমে বিভিন্ন স্কুলের মাঠ ও যাতায়াত ব্যবস্থার জন্য সংযোগ রাস্তার কিছু চিত্র তুলে ধরেন যা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সংস্কার করার জন্য সনাকের প্রতি আহ্বান জানান।

চড়পুলিয়ামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামোগত সমস্যা সর্ম্পকে বলেন সকল প্রাথমিক বিদ্যালয় এর অবকাঠামোগত সমস্যা সফটওয়্যারে এন্টি করা হয়েছে যা সিরিয়াল মাফিক ভবন নির্মানের বরাদ্ধ প্রদান করা হবে এখানে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস নিয়মিত খোজখবর নিচ্ছেন। টিআইবির প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায় উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে সদর উপজেলার সকল বিদ্যালয়ে পাঠ্য বিষয়ের পাশাপাশি শিশুদের বিভিন্ন নীতিশিক্ষা দেয়ার জন্য সনাক থেকে প্রদত্ব বর্ণমালায় নীতিকথা থেকে একটি করে বাক্য ব্লাকর্বোডে লিখে শিক্ষার্থীদের দিয়ে পাঠ করানোর জন্য শিক্ষকদেরকে উদ্বুদ্ধ করতে উপস্থিত সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণদের অনুরোধ জানান।

সভায় সকল ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণ তাদের মতামত তুলে ধরেন। উক্ত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন স্বজন সদস্য মো: মাহবুবুল আলম, স্বজন সদস্য শুভ্র চক্রবর্ত্তী, ইয়েস সদস্য দেলোয়ার হোসেন রবিন।