১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

রোপা আমন আবাদে ব্যস্ত কৃষক

আপডেট: আগস্ট ৮, ২০১৮

রোপা আমন আবাদে ব্যস্ত কৃষক

নাঈম ইসলাম, সহ-সম্পাদক: শেরপুরের ঝিনাইগাতীতে কৃষকরা রোপা আমন ধান রোপণের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিস্তীণর্ এলাকাজুড়ে রোপা আমন আবাদের ধুম চলছে। গত সপ্তাহের কয়েকদিনের বৃষ্টির পানিতে আমনের জমি তৈরি, বীজতলা থেকে চারা তুলে তা জমিতে রোপণের কাজেই ব্যস্ত সময় পার করছেন তারা। বৃষ্টির পানিতে এই ধান ভালো হয় বলে রোপা আমন চাষে খরচও কম লাগে। উপজেলার সদর, ধানশাইল, কাংশা, নলকুড়া, গৌরিপুর, হাতিবান্দা, মালিঝিকান্দা ইউনিয়নগুলো ঘুরে দেখা গেছে বোরো আবাদের জন্য জমি তৈরি ও ধানের চারা রোপণ শুরু করেছেন তারা।

উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার চলতি রোপা আমন মৌসুমে ১৪ হাজার ৬৭৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নিধার্রণ করা হয়েছে। উপজেলার নলকুড়া ইউনিয়নের রাংটিয়া গ্রামের কৃষক মো. ইসমাইল জানান, প্রথমে বৃষ্টি না থাকায় পানির জন্য জমি চাষ করতে পারেননি। কিন্তু এখন স্বস্তিতে জমি চাষ সম্পন্ন করছেন। এবার তিনি দেড় একর জমিতে আমন আবাদ করবেন। দু-একদিনের ভেতরেই চারা রোপণ করবেন বলে জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা কৃষি কমর্কতার্ মো. আব্দুল আওয়াল বলেন, এবার মৌসুমের শুরুতেই পযার্প্ত পরিমাণ বৃষ্টিপাত না হওয়ায় পানি নিয়ে কিছুটা দুশ্চিন্তায় পড়েছিলেন। কিন্তু গত সপ্তাহের কয়েকদিনের বৃষ্টির পানিতে স্বাচ্ছন্দ্যে আমনের চারা রোপণের কাজ করছেন কৃষকরা। ইতোমধ্যে ২ হাজার ২০০ হেক্টর জমিতে চারা রোপণ করা হযেছে। এতে করে এবার উপজেলায় রোপা আমন চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।