আমিনবাজার ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের কাজ সম্পন্ন

মোঃ আল মামুন খান, সাব-ব্যুরো প্রধান (সাভার/ধামরাই): অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) প্রকল্প মূলত হতদরিদ্র শ্রেণির মানুষদের দৈনিক কর্মসংস্থানের ব্যবস্থা করার লক্ষ্যে সরকার এসব প্রকল্পে বরাদ্দ দিয়ে থাকে। এগুলির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী খেয়ে-পরে কোনোভাবে বেঁচে থাকে।

ঢাকার সাভারের আমিনবাজার ইউনিয়ন পরিষদে ২০১৮-২০১৯ ইং অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ২য় পর্যায়ে মাত্র একটি প্রকল্প কাজে ১৪,৮০,০০০/- (চৌদ্দ লক্ষ আশি হাজার টাকা) সরকারী বরাদ্দ আসে। সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট তথ্য অধিকার আইনে এবিষয়ে তথ্য চাওয়া হয়েছিলো। সেই প্রাপ্ত তথ্যের যাচাই-বাছাই করতে গিয়েই এই অনুসন্ধানীমূলক প্রতিবেদন।

আমিনবাজার ইউনিয়নের ধোবারই গ্রামের প্রধান সড়ক হতে শিবপুর গ্রামের প্রধান সড়ক পর্যন্ত সংযোগ সড়ক ভায়া ধোবারই সরকারী প্রাথমিক বিদ্যালয় এর রাস্তার সাথে মাটি দ্বারা নতুন সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পে উপরোক্ত পরিমান টাকা সরকারী বরাদ্দ হিসেবে আসে। মোট ১৮৫ জন শ্রমিক ৪০ দিনে এই প্রকল্পের কাজ শেষ করার কথা। প্রতিদিন তাদের প্রত্যেকের জন্য ২০০/- টাকা সরকারী বরাদ্দ।

সরেজমিন প্রকল্পস্থানে রাস্তার কাজটি দেখতে গিয়ে এসময় কোনো শ্রমিক কর্মরত পাওয়া যায় নাই। তবে এই প্রকল্পস্থান ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত বিধায় এই ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুর রউফের কাছে জানতে চাইলে তিনি বলেন বিধি মেনেই রাস্তার কাজটি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এই প্রকল্পের কাজ তার তত্বাবধানেই সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

স্থানীয় জসীমউদ্দিন নামের একজন রাস্তার ব্যাপারে জানান, এই রাস্তার জন্য আমরা আমাদের জায়গা ছেড়ে দিয়েছি। এই রাস্তাটি হওয়াতে এই এলাকার মানুষের অনেক উপকার হয়েছে। কারণ বর্ষার সময় এই অঞ্চল পানিতে ডুবে থাকে। এজন্য এসময় আমাদের চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।

আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, এই বরাদ্দে পানিতে নিমজ্জিত এই এলাকায় এই রাস্তার কাজ শেষ করতে আমাকে অনেক বেগ পেতে হয়েছে। সবাই রাস্তার জন্য জায়গা ছেড়ে দিতে এবং মাটি দিতে রাজী ছিলো না। আমাকে এজন্য বালি ও মাটি অন্য জায়গা থেকে কিনে কাজ শেষ করতে হয়েছে। তারপরও সাধারণ মানুষের উপকারের জন্য সরকারী বরাদ্দের টাকায় রাস্তা শেষ করতে পেরেছি, এটাই আমার আত্মতৃপ্তির কারণ।

সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ একরামুল হক কে সরেজমিন পরিদর্শনের ব্যাপারে অবগত করানো হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর