হোয়াটসঅ্যাপকে ২ হাজার ২৭৭ কোটি টাকা জরিমানা

তথ্য সুরক্ষা আইন লঙ্ঘন করায় ‘হোয়াটসঅ্যাপ’কে ২ হাজার ২৭৭ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা (২২৫ মিলিয়ন ইউরো/ ১৯৩ মিলিয়ন পাউন্ড) জরিমানা করা হয়েছে।

তথ্য সুরক্ষা কমিশন গত বৃহস্পতিবার জানায়, হোয়অটঅ্যাপকে ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মেনে চলার পাশাপাশি সঙস্থাটিকে ‘প্রতিকারমূলক পদক্ষেপ’ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আয়ারল্যান্ডের একটি অনুসন্ধানে দেখা গেছে হোয়অটঅ্যাপ কোম্পানিটি মূল সংস্থা ফেসবুকের মালিকানাধীন অন্যান্য সংস্থার সাথে তথ্যের স্বচ্ছতার ক্ষেত্রে কঠোর নীতিমালা লঙ্ঘন করছে।

তবে হোয়াটসঅ্যাপ জানিয়েছে,জরিমানা পরিমাণ অনেক বেশি এবং তারা এই সিদ্ধান্তেরবিরুদ্ধে আপিল করবে।

এর আগে, জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামে পরিচিত ইউরোপীয় ইউনিয়নের নিয়মগুলো কার্যকর হওয়ার পর ২০১৮ সালের ডিসেম্বরে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

এই জরিমানা জিডিআরপি আইনের অধীনে দ্বিতীয় সর্বোচ্চ এবং আয়ারল্যান্ড কমিশনের করা সবচেয়ে বেশি। এর আগের নিরাপত্তা লঙ্ঘনের দায়ে টুইটারকে ৪ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৪০ কোটি ৪৮ লাখ টাকা) জরিমানা করা হয়।

কমিশন জানায়, হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে অভিযোগটি প্রমাণ করে যে ফেসবুক ব্যবহারকারী এবং যারা কখনও ফেসবুক ব্যবহার করেনি তাদের জন্য জিডিআরপি বিধিমালা অনুসরণ করেছে কিনা। যার মধ্যে কীভাবে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ব্যবহারকারীদের তথ্য কাজে লাগানো হয় তা অন্যতম।

এই বিষয়ে হোয়াটসঅ্যাপ এক বিবৃতিতে জানায়, ব্যবহারকারীদের ব্যক্তিগত সেবা ও গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে তারা প্রতিজ্ঞাবদ্ধ। আমাদের দেওয়া তথ্যের সত্যতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে আমরা আগের মতোই কাজ করে যাব।

বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর