আজ সালমান শাহর ২৫ তম মৃত্যু বার্ষিকী

১৯৯৯ সালের ৬ সেপ্টেম্বর বক্তদের কাদিয়ে না ফেরার দেশে চলে গেছন বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা সালমান শাহ। তার মৃত্যু নিয়ে রয়েছে নানা রকম প্রশ্ন ? অনেকে বলছে আত্মহত্যা। তবে তার মায়ের দাবি তিনি খুন হয়েছেন। আজ তার ২৫ তম মৃত্যু বার্ষিকী।

সালমান শাহকে বাংলা সিনেমার আইকন বলা হয়। মাত্র তিন বছরের চলচিত্র অঙ্গনে ২৭টি ব্যবসায় সফল ছবি উপহার দিতে সক্ষম হয়েছেন তিনি। আজও তার অভিনিত সিনেমা গুলো দর্শকদের কাছে সমান জনপ্রিয়।

পরিচালক সোহানুর রহমান সোহানের পরিচালনায় কেয়ামত থেকে কেয়ামত সিনেমার মাধ্যমে সালমান শাহর চলচিত্র জগতে সুচনা হয়। ব্যবসাসফল হয়েছিল সিনেমাটি।

সালমান শাহর জন্ম ১৯৭১ সালে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের সিলেট শহরে দাড়িয়া পাড়াস্থ তার নানা বাড়ি আব এ হায়াত ভবনে, যা এখন সালমান শাহ্‌ ভবন হিসেবে পরিচিত। তার পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। যদিও তার জন্মনাম শাহরিয়ার চৌধুরী ইমন, কিন্তু চলচ্চিত্র জীবনে তিনি সবার কাছে সালমান শাহ বলেই পরিচিত ছিলেন।

সালমান পড়াশুনা করেন খুলনার বয়রা মডেল হাইস্কুলে। একই স্কুলে চিত্রনায়িকা মৌসুমী তার সহপাঠী ছিলেন। ১৯৮৭ সালে তিনি ঢাকার ধানমন্ডি আরব মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। পরে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ধানমন্ডির মালেকা সায়েন্স কলেজ (বর্তমান ডক্টর মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ ) থেকে বি.কম. পাস করেন।

সালমান ১৯৮৫ সালে বিটিভির আকাশ ছোঁয়া নাটক দিয়ে অভিনয়ের যাত্রা শুরু করেন। পরে দেয়াল (১৯৮৫), সব পাখি ঘরে ফিরে (১৯৮৫), সৈকতে সারস (১৯৮৮), নয়ন (১৯৯৫), স্বপ্নের পৃথিবী (১৯৯৬) নাটকে অভিনয় করেন।নয়ন নাটকটি সে বছর শ্রেষ্ঠ একক নাটক হিসেবে বাচসাস পুরস্কার লাভ করে।[এছাড়া তিনি ১৯৯০ সালে মঈনুল আহসান সাবের রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত পাথর সময় ও ১৯৯৪ সালে ইতিকথা ধারাবাহিক নাটকে অভিনয় করেন।

আজকে এই গুনী অভিনেতার মৃত্যু বার্ষিকী উপলক্ষে তার বক্তবৃন্দরা নানা কর্মসূচির আয়োজন করেছে। সেই সাথে শিল্পী সমিতিতেও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর