যে কাজগুলো করলে মানসিক চাপ মুক্ত থাকবেন

সুস্থ্য দেহ সুন্দর মন। আপনি যদি সুস্থ্য থাকেন,আপনার মন ভালো থাকবে। আপনি যদি মানসিকভাবে অসুস্থ্য থাকেন তাহলে আপনার কিছুই ভালো লাগবে না।

দীর্ঘদিন মানসিক চাপের কারণে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এর মধ্যে অন্যতম হচ্ছে: হার্ট অ্যাটাক, বা স্ট্রোক,তাই নিজেকে সুস্থ্য রাখতে ব্যস্থতার মধ্যে প্রাণবন্ত থাকতে হবে।

আপনি মানসিক ভাবে সুস্থ্য থাকতে এই নিয়ম গুলো মেনে চলবেন:

১. ব্যায়ামবা খেলাধুলা
খেলাধুলা বা হালকা ব্যায়াম করলে চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জগিং বা সাইকেল চালালে স্ট্রেস হরমোন কমে গিয়ে হৃদপিণ্ডকে সুস্থ রাখে। সমীক্ষায় দেখা গেছে, ক্লান্ত, পরিশ্রান্ত মানুষকেও হালকা খেলাধুলা বা ব্যায়াম প্রফুল্ল রাখে।

২.মনকে শান্ত করতে মেডিটেশন
মেডিটেশন অশান্ত শরীর ও মনকে এতটাই শান্ত করতে পারে যে মানসিক চাপ বা স্ট্রেসের বিরুদ্ধে তা ঠিক যেন ওষুধের মতো কাজ করে। তাই বাড়ির কোথাও একটি খালি ঘরে দিনে ১৫ থেকে ২০ মিনিট শুধু নিজের সাথে চোখ বন্ধ করে সময় কাটান।

৩.সবুজ প্রকৃতি সুস্থ রাখে
নেদারল্যান্ডের গবেষকরা খুঁজে বের করেছেন যে, সবুজ রং মানুষের নার্ভকে একদিকে যেমন শান্ত রাখে তেমনি আনন্দিতও করে। কারণ সমীক্ষায় জানা যায়, যারা শহরের কেন্দ্রস্থলে বসবাস করেন তাদের চেয়ে যাদের বাড়িতে বাগান আছে বা সবুজে ঘেরা বাগানের কাছাকাছি বসবাস করেন, তারা মানসিকভাবে সুস্থ থাকেন।

৪.ব্রেথিং এক্সারসাইজ
ব্রেথিং এক্সারসাইজ বা শ্বাস-প্রশ্বাসের ব্যয়াম আপনার মানসিক চাপ ও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। লম্বা করে দম নিন এবং ধীরে ধীরে দম ছেড়ে দিতে হবে। অন্তত দিনে দশ বার এভাবে ব্রেথিং এক্সারসাইজ করলে মানসিক চাপ অনেক কমে যাবে।

এছাড়াও গান শুনলে মানসিক চাপ কমে। গান শুনার ফলে ব্রেনে ডোপামিন নামে একটি রাসায়নিক পদার্থ নিঃসরণ করে থাকে, যা আপনার মুডকে উজ্জীবিত করে এবং মানসিক চাপ কমিয়ে দেয়।

বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর