২১, আগস্ট, ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের ডেকেছে সরকার

আপডেট: আগস্ট ৭, ২০১৮

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের ডেকেছে সরকার

রাজধানীর বিভিন্ন বেসরকরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে জরুরি সভা করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বুধবার (৮ আগস্ট) বিকেল ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৭ আগস্ট) মন্ত্রণালয় ও ইউজিসি থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের আন্দোলন থেমে গেলেও রাজধানীর কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। এর রেশ ধরে সোমবার দুটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও বহিরাগতদের মধ্যে সংঘর্ষ হয়।

তিনি বলেন, দেশে সম্প্রতি উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে আর যাতে নতুন করে সংঘাত-সংঘর্ষ সৃষ্টি না হয় এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বেসরকরি বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে জরুরি বৈঠক ডাকা হয়েছে। বর্তমানে বিভিন্ন মাধ্যমে সভার বিষয়টি উপাচার্যদের জানিয়ে দেয়া হচ্ছে।

এদিকে, মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে বেসরকরি বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে সভার বিষয়টি জানানো হয়েছে।

বলা হয়েছে সভায় দেশে সম্প্রতি উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে জরুরি বৈঠক করতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত থাকবেন। এ ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত থাকার কথা রয়েছে।

এর আগে গত ৫ অাগস্ট ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধানদের নিয়ে সভা করে বেশ কিছু নির্দেশনা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর রাজধানী অচল করে টানা বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। এই আন্দোলনের নবম দিন সোমবার রাজধানীতে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কঠোর অবস্থানের মধ্যে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ হয়।