১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

ব্যবসায়িক পরিকল্পনায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে হবে

আপডেট: আগস্ট ৭, ২০১৮

ব্যবসায়িক পরিকল্পনায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে হবে

রাফী উল্লাহ্, বাকৃবি প্রতিনিধি: বর্তমানে শিক্ষার্থীরা গ্রাজুয়েশন পর সরকারি চাকুরি করার চিন্তায় মগ্ন থাকে। ফলে বাংলাদেশ ব্যবসায়িক উন্নতির দিক থেকে অনেক পিছিয়ে অন্যান্য দেশের তুলনায়। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেশিরভাগেরই পছন্দ সরকারি চাকুরি অথবা এমন চাকুরি যা অনেকটাই ঝুঁকিমুক্ত। এরুপ ভাবাপন্ন হওয়ায় শিক্ষার্থীরা ব্যাবসায়িক বা উদ্যোক্তা চিন্তা থেকে দুরে থাকেন। যার ফলে দেশের যেমন বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে তেমনি দেশ হচ্ছে অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত । তাই বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েশনের আগে শিক্ষার্থীদের মাঝে উদ্যোক্তা হতে সচেতনতা সৃষ্টি করতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৭ তারিখ মঙ্গলবার শিক্ষার্থীদের সরকারি চাকরির চিন্তার পাশাপাশি উদ্যোক্তা হওয়ার প্রতি আগ্রহ বাড়ানোর জন্য এক কমর্শালা অনুষ্ঠিত হয় জয়নুল আবেদিন অডিটোরিয়ামে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের সফল ব্যাবসায়িক হিসেবে ক্যারিয়ার গড়ে তোলার জন্য আহ্বান জানায় নেদারলেন্ডের টুয়েন্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ভিন মরার এবং কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের ড. লুৎফুল হাসান। ব্যাবসায়িক পরিকল্পনা নিয়ে কর্মশালা কমিটি এক প্রতিযোগিতার আয়োজন করে। কর্মশালায় বাকৃবি ক্যারিয়ার ক্লাবের সম্পাদক তন্ময় কুমার ঘোষ প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়ম বিস্তারিত আলোচনা করেন। বাকৃবির শিক্ষার্থীদের নিজেদের উদ্যোগে নতুন নতুন ব্যবসায়িক পরিকল্পনার মাধ্যমে সফল উদ্যোক্তা হওয়ার জন্য তিনি উৎসাহিত করেন।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেদারলেন্ডের টুয়েন্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ভিন মরার। আরও বক্তব্য রাখেন বাকৃবি ক্যারিয়ার ক্লাবের সম্পাদক তন্ময় কুমার ঘোষ।

অনুষ্ঠানে প্রফেসর ভিন মরার বলেন চাকরি আর ক্যারিয়ার এক জিনিস নয়। তিনি আরও বলেন বিশ^বিদ্যালয়ের গ্রাজুয়েটরা চাকরি নিয়ে উদ্বিগ্ন থাকে। ফলে তারা সরকারি ও বেসরকারি চাকরির পিছনে ছুটে। তারা নিজেরা উদ্যোগ নিয়ে কোন ব্যাবসা করার সাহস পায় না। নতুন ব্যবসার জন্য মূলধন, ব্যবসার সফলতা, লস হওয়ার আসঙ্কা, পারিবারিক চাপ বিভিন্ন কারণে তারা ব্যবসা থেকে সরে আসে। ভিন মরার তাদের এসব সমস্যার কথা উল্লেখ করেন এবং সমস্যা সমাধান করে নতুন পরিকল্পনায় ব্যবসা বাস্তবায়ন করার কথা বলেন। “সরকারি বোরিং চাকরি থেকে বের হয়ে উদ্যোক্তা হবার জন্য তিনি আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেণ।