১৬, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ৫ সফর ১৪৪০

আগস্ট কেন বাঙালির জন্য শোকের?

আপডেট: আগস্ট ৭, ২০১৮

আগস্ট কেন বাঙালির জন্য শোকের?

বাঙালির জীবনে ক্যালেন্ডারের পাতায় থাকা আগস্ট মাস যেন শুধুই বেদনার। শ্রাবণের বৃষ্টি যেন কান্নার রূপ ধরে আসে এই মাসে। কোটি বাঙালি কাঁদে প্রিয়জন হারানোর বেদনায়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে বেশ কয়েকজন বরেণ্য বাঙালি ব্যক্তিত্ব মৃত্যুবরণ করেছেন এই আগস্ট মাসে। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কিছু বিপথগামী সেনা সদস্যের হাতে সপরিবারে নিহত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৪১ সালের ৭ই আগস্ট (২২ শ্রাবণ) মৃত্যুবরণ করেন। অন্যদিকে ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুবরণ করেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বাঙালির এই দুই বরেণ্য কবির প্রয়াণ যেন শ্রাবণের বৃষ্টি হয়ে এখনও কাঁদায় সবাইকে।
দেশের অন্যতম ক্রীড়াবিদ আব্দুল হামিদ ২০১২ সালের ৪ আগস্ট মৃত্যুবরণ করেন। যিনি ছিলেন বাংলা ধারাভাষ্যের পথিকৃৎ। ২০০৪ সালের ১১ আগস্ট মৃত্যুবরণ করেন কবি, ঔপন্যাসিক, গল্পকার, সমালোচক, গবেষক, ভাষাবিজ্ঞানী হুমায়ুন আজাদ।
২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, সাংবাদিক ও চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও পাঁচ জন।
১৯৭১ সালের ২০ আগস্ট আমরা হারিয়ছিলাম বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে। ২০০৮ সালের ২১ আগস্ট চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ও নাট্যকার আবদুল্লাহ আল মামুন পাড়ি জমান না ফেরার দেশে।
২০১৭ সালের ২১শে আগস্ট মৃত্যুবরণ করেন বাংলা চলচ্চিত্রের বরেণ্য অভিনয়শিল্পী নায়করাজ রাজ্জাক। এছাড়া ভারতীয় উপমহাদেশে ব্রিটিশবিরোধী আন্দোলনে আত্মহুতি দেয়া ক্ষুদিরাম বসুরও মৃত্যু হয় এই আগস্ট মাসে। ১৯০৮ সালের ১১ আগস্ট ক্ষুদিরামের মৃত্যু হয়।
১৯৩৪ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন বাংলা সঙ্গীতের কিংবদন্তি ব্যক্তিত্ব অতুলপ্রসাদ সেন। বাঙালির এই বরেণ্য ব্যক্তিত্বদের হারিয়ে আগস্ট মাস শোকের মাসে পরিণত হয়েছে কোটি বাঙালির জীবনে। বাঙালির জন্য আগস্ট মাস যেন শুধুই শোকের, প্রিয়জন হারানোর বেদনার।