১৭, আগস্ট, ২০১৮, শুক্রবার | | ৫ জ্বিলহজ্জ ১৪৩৯

শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ নেদারল্যান্ডের উন্নয়ন বিশেষজ্ঞের

আপডেট: আগস্ট ৭, ২০১৮

শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ নেদারল্যান্ডের উন্নয়ন বিশেষজ্ঞের

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গ্রাজুয়েশনের পর বেশিরভাগেরই পছন্দ সরকারি চাকরি অথবা ঝুঁকিমুক্ত চাকরি। কিন্তু দেশের অর্থনৈতিক ব্যবস্থার জন্য শিক্ষার্থীরা তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি খুজে পায় না। তাই দেশকে বেকারত্ব থেকে মুক্ত করতে শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিলেন নেদারল্যান্ডের টুয়েন্ট বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক উদ্যেক্তা উন্নয়ন বিশেষজ্ঞ বিন মুরার।

মঙ্গলবার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন মিলনায়তনে শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার সচেতনতা বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, একজন শিক্ষার্থী যেকোনো সময় নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারে। যার জন্য প্রয়োজন শিক্ষার্থীদের আত্মবিশ্বাস, মানসিক স্থিতিশীলতা, প্রচেষ্টা, একটি নির্দিষ্ট ব্যবসায়িক উদ্দেশ্য এবং তার গঠনপ্রণালী।

বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফল হাসানের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন, নেদারল্যান্ডের টুয়েন্ট বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক উদ্যোক্তা উন্নয়ন বিশেষজ্ঞ ভিন মরার, বাকৃবি ক্যারিয়ার ক্লাবের সাধারণ সম্পাদক তন্ময় কুমার ঘোষ। কর্মশালাটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অব এন্ট্রাপ্রেনিউরিয়াল ইকো-সিস্টেম।