১৬, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ৫ সফর ১৪৪০

চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ, রাবিতে বিক্ষোভ

আপডেট: আগস্ট ৭, ২০১৮

চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ, রাবিতে বিক্ষোভ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের সব ছাত্রকে আজ বিকাল ৫টা ও ছাত্রীদের কাল বুধবার সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ফারুক-উজ-জামান চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেয়া হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে সব ডিন, পরিচালক, বিভাগীয় প্রধান, সেন্টারসমূহের চেয়ারম্যান, প্রভোস্ট ও রেজিস্ট্রারের সমন্বয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে ঈদুল আজহা উপলক্ষে ২৭শে আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। নিরাপদ সড়কের দাবি ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে গত তিন দিন ধরে ক্লাশ পরীক্ষা বর্জন করে আসছেন চুয়েটের শিক্ষার্থীরা।

আজ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। স্থানীয়রা জানিয়েছেন, ক্যাম্পাসে মিছিল চলার সময় প্রধান ফটকের বাইরে কিছু যুবককে লাঠি হাতে অবস্থান নিতে দেখা যায়। সেখানে পুলিশও মোতায়েন ছিল। রোববার ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

রাবিতে বিক্ষোভ: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। নিপীড়ন বিরোধী শিক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে পৃথক এ বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। বিক্ষোভ মিছিলে কয়েকশ শিক্ষার্থী অংশ নেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশ থেকে শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবি করা হয়। এদিকে নিরাপদ সড়কের দাবি পূরণের আশ্বাস দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে ছাত্রলীগ। মিছিল থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বিভিন্ন সেøাগান দেয়া হয়।