বন্ধ হয়নি পাবজি-ফ্রি ফায়ার: সক্ষমতা নেই বিটিআরসির!

অনলাইনে তরুণ প্রজন্মের মধ্যে আসক্তির জন্ম দেওয়া গেসম ফ্রি-ফায়ার ও পাবজি বাংলাদেশে পুরোপুরি বন্ধ করা সম্ভব হচ্ছে না। প্রযুক্তিগত সমস্যার কারণে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট) নেটওয়ার্ক ছাড়াই দেশে ব্যবহারকারীরা খেলতে পারছে এই গেম দু’টি।

সংশ্লিষ্টরা বলছেন, গেম দুটি একেবারে বন্ধ করে দেওয়া চ্যালেঞ্জিং ও সময়সাপেক্ষ। পুরোপুরিভাবে গেম দুটি বন্ধ করে দেওয়ার সক্ষমতা বিটিআরসির নেই। গেম দুটি লোকাল সার্ভার থেকে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে এই রিপোর্ট লেখা পর্যন্ত বেশ কয়েকজন গেমারের সাথে কথা বলে জানা গেছে, তারা মোবাইলে এই গেম দু’টি ভিপিএন ছাড়াই খেলতে পারছে। বুধবার (২৫ আগস্ট) গেম বন্ধের খবর পাওয়ার কিছুক্ষণ পর তারা খেলতে পারছিল না।

পরিচয় গোপন রাখার শর্তে এক গেমার জানান, বাংলাদেশে একটা ভার্সন বন্ধ করা হয়েছে। আমরা গ্লোবাল ভার্সনে গেম খেলি। এরকম আরও ছয়টি ভার্সন আছে। সেগুলো তো বন্ধ হয়নি। ইউজাররা সেগুলো খেলবে এখন থেকে।

এ বিষয়ে টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেন, বিটিআরসি’র নির্দেশনা পাওয়ার পরই তারা বাংলাদেশে পাবজি-ফ্রি ফায়ার বন্ধ করেছেন। তারপরও কীভাবে বাংলাদেশে গেম দুটি খেলা যাচ্ছে সে বিষয়ে জানতে চাইলে অধিদপ্তরের উপ-পরিচালক (সমন্বয়-পিএসটিএন ও গেটওয়ে) সাইদুর রহমান বলেন, আমরা আমাদের সিস্টেম থেকে গেম দুটির অ্যাকসেস বন্ধ করে দিয়েছি। কিন্তু সম্ভবত ওই দুটি গেমের লোকাল সার্ভার থাকায় এখনো সেগুলো চালু আছে। এখন কীভাবে গেম দুটি চালু আছে সে বিষয়ে আমরা অনুসন্ধান করছি।

ভিপিএন দিয়ে পাবজি-ফ্রি ফায়ার খেললে তা কীভাবে নিয়ন্ত্রণ সম্ভব জানতে চাইলে সাইদুর রহমান বলেন, দেশে ভিপিএন বন্ধ করা সম্ভব নয়। তাহলে প্রযুক্তিগতভাবে অন্যরা ক্ষতির সম্মুখীন হবে। অন্য কী পদ্ধতিতে গেম দুটিকে চূড়ান্তভাবে ব্যান করা যায় সে বিষয়ে কাজ চলছে। তবে গেমগুলো কিভাবে চূড়ান্তভাবে বন্ধ হবে সে বিষয়ে তিনি কোনো ধারণা দিতে পারেননি।

তথ্য প্রযুক্তি বিশ্লেষক তানভীর হোসেন জোহা বলেন, পাবজি-ফ্রি ফায়ার পুরোপুরি বন্ধ করার প্রযুক্তিগত চ্যালেঞ্জ আছে। এই চ্যালেঞ্জ বিটিআরসি কীভাবে মোকাবিলা করবে সেটাই দেখার বিষয়।

গেম দুটি বাংলাদেশে কীভাবে চালু আছে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভিপিএন দিয়ে পাবজি-ফ্রি ফায়ার খেলা যায়। অ্যাপগুলোতে বিল্ট ইন ভিপিএনও থাকে। সুতরাং এগুলো বন্ধ করা সহজ নয়।

ভিপিএন চালু করে পাবজি খেললে গেমের সকল সুবিধা পাওয়া যায় না বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক গেমার। এই প্রক্রিয়ায় গেম খেললে অনেক সময় আইডিও ব্লক হতে পারে বলে জানান তিনি।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর