১৬, ডিসেম্বর, ২০১৮, রোববার | | ৭ রবিউস সানি ১৪৪০

টাইগারদেরপরবর্তী মিশন এশিয়া কাপ

আপডেট: আগস্ট ৭, ২০১৮

টাইগারদেরপরবর্তী মিশন এশিয়া কাপ

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষ করল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। টাইগারদের সামনে এবার মিশন হচ্ছে এশিয়া কাপ। আগামী ১৫-২৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ১৪তম আসর। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের সর্বশেষ আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের আসরটি অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে।

এবারের আসরে অংশ নিবে মোট ছয়টি দল। পাঁচটি দল ইতোমধ্যে নির্ধারণ হয়ে আছে। দলগুলো হলো বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান। আরেকটি দল বাছাইপর্বের মাধ্যমে নির্ধারণ করা হবে।

আগামী ২৯ আগস্ট-৬ সেপ্টেম্বর মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপের বাছাইপর্ব। বাছাইপর্বে ছয়টি দল অংশ নিবে। দলগুলো হলো মালয়েশিয়া, হংকং, নেপাল, ওমান, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাত। বাছাইপর্বে যে দল চ্যাম্পিয়ন হবে তারা মূল পর্বে অংশ নিবে।

এশিয়া কাপের মূল পর্বে প্রথমে ছয়টি দল দুইটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপ ‘এ’তে খেলবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। গ্রুপ ‘বি’তে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে মোট চারটি দল উঠবে সুপার-৪ পর্বে। এই পর্বে সবাই সবার মুখোমুখি হবে। তারপর যে দুইটি দল পয়েন্ট টেবিলে সবার উপরে থাকবে তারা ফাইনালে মুখোমুখি হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ। গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ ২০ সেপ্টেম্বর, প্রতিপক্ষ আফগানিস্তান। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আবুধাবিতে। দুইটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল এগারোটায়।