কূটনৈতিক এলাকায় বিস্ফোরণ, নিহত ৩৪

আফগানিস্তানের রাজধানী কাবুলের কূটনৈতিক এলাকায় ভয়াবহ বিস্ফোরণ ও তৎপরবর্তী বন্দুক হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরো ৬৮ জন আহত হয়েছেন। চীনা বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে গালফ নিউজের খবরে বলা হয়েছে।

সোমবার (১ জুলাই) সকালের দিকে এ বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণ স্থলটি আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খুব কাছে। নিহতদের মধ্যে আফগান জাতীয় ফুটবল দলের এক সদস্যও রয়েছেন বলে জানা গেছে। তবে তার ব্যাপারে সরকারি কিংবা অন্য কোন কর্তৃপক্ষের কোন বিবৃতি পাওয়া যায়নি।

দেশটির নিরাপত্তাবাহিনীর সূত্রগুলো বলছে, কাবুলের পুলি মাহমুদ খান এলাকায় বিস্ফোরক বোঝাই একটি মিনিবাসের বিস্ফোরণ ঘটেছে। ওই সময় সড়কে ব্যাপক জনসমাগম ছিল। এরপরই সেখানে বন্দুকধারীরা হামলা শুরু করে। ওই বিস্ফোরণের এক ঘণ্টা পরও ওই এলাকা থেকে গুলির শব্দ ভেসে আসছিল বলে জানিয়েছেন স্থানীয়রা।

পুলিশ কর্মকর্তা মোহাম্মদ করিম বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবনের বাইরে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণ ঘটানোর পর অন্তত তিনজন বন্দুকধারী মন্ত্রণালয়ের প্রকৌশল ও অস্ত্রগার ভবনের দিকে দৌড়ে প্রবেশ করে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেছেন, শক্তিশালী বিস্ফোরণের পর বন্দুকধারীরা একটি ভবনে প্রবেশ করে আফগান বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে।

এদিকে, বিস্ফোরণের তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ আনসারি এক বিবৃতিতে কাবুলে হামলার দায় স্বীকার করে বিবৃতিতে দিয়েছেন। তিনি বলেছেন, তালেবানের যোদ্ধারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকৌশল ও অস্ত্র সরবরাহ কেন্দ্রে হামলা চালিয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর