মিডিয়াতে ইসলাম প্রচার করে যাচ্ছেন মাহমুদুল হক জালীস

মাহমুদুল হক জালীস, একজন লেখক, আলোচক এবং সাংবাদিক। লেখালেখি করছেন বাংলাদেশের মূলধারার অনেক মিডিয়ায়। পত্রিকার পাতা খুলতেই দেখা যায় মুফতি মাহমুদুল হক জালীস এর গবেষণাধর্মী ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে চমৎকার সব লেখা। নিয়মিত আলোচনা করছেন স্যাটেলাইট টিভি চ্যানেল ও রেডিওতে। এ ছাড়াও মাঠে-ময়দানে বিভিন্ন সময় ইসলামি আলোচনা করে চলছেন।

প্রাথমিক জীবন
মাহমুদুল হক জালীস পিরোজপুর জেলার অন্তর্গত স্বরূপকাঠি থানার গুয়ারেখা বড়বাড়িতে ১৯৯৫ সালের ৫ই এপ্রিল জন্মগ্রহণ করেন। প্রাথমিক জীবন শুরু করেন ইসলামি শিক্ষার মাধ্যমে। পরবর্তী সময় হিফজ সমাপ্ত করেন হাফেজ দবির সাহেবের কাছ থেকে। তার পিতা হাফেজ নুরুল হক সাহেবও এই শিক্ষকের থেকে হিফজ শেষ করেন। সেই সুবাধে পিতাপুত্র উভয়ের হিফজ শিক্ষক একজন।

শিক্ষা জীবন
মাহমুদুল হক জালীস প্রাতিষ্ঠানিকভাবে স্বতঃস্ফূর্ত আল্লাহ তায়ালার পবিত্র কালাম বক্ষে ধারণ করার পর মাওলানা (মাস্টার্স) লাইনে পড়াশোনা শুরু করেন। সেই সুবাধে প্রথমে ভর্তি হন জামিয়াতুল আবরার মাদরাসায়। সেখানে দীর্ঘ চার বছর পড়াশোনা শেষ করে ভর্তি হন ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসায়। সেখান থেকে সুনামের সাথে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পর্যন্ত পড়াশোনা করেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র হাদিস অধ্যয়ন করেন বাংলাদেশের প্রখ্যাত আলেম আল্লামা মামুনুল হক সাহেবের কাছে। পরবর্তীতে উচ্চতর গবেষণা ডিগ্রি নিতে ভর্তি হন কেরানীগঞ্জের মদিনাতুল উলুম মাদরাসায়। সেখান থেকে সুনামের সাথে ইফতা শেষ করেন।

কর্মজীবন
পড়াশোনা শেষ করে বর্তমানে যুক্ত আছেন মহান পেশা শিক্ষকতায়। মুহাদ্দিস এবং ভাইস প্রিন্সিপাল হিসাবে নিয়োজিত আছেন খাদিমুল ইসলাম মাদরাসা ঢাকাতে। পাশাপাশি নিয়মিত ধর্মীয় কলাম লিখছেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনসহ দেশের সুনামধন্য পত্রিকাগুলোতে। আলোচনা করছেন বিভিন্ন রেডিও টেলিভিশনে।

ব্যাক্তিগত জীবন
ব্যাক্তিজীবনে তিনি বিবাহিত এবং পরিবারসহ বর্তমানে ঢাকায় বসবাস করছেন।

সাহিত্যকর্ম
মাহমুদুল হক জালীস ছোটবেলা থেকেই লেখালেখি করে আসছেন, এ পর্যন্ত তার অনেকগুলি বই প্রকাশিত হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু বই হলো-
অন্ত্যমিলের বসতবাড়ি (ছড়া)
স্বর্গীয় গন্দম (কবিতা)
চেঞ্জ ইউর লাইফ (গল্পপ্রবন্ধ)
ভাবনার দুয়ার (গল্প)
ইসলামি মোটিভেশন (প্রবন্ধ)
ছোটদের নবিজী(প্রবন্ধগল্প)
প্রকাশিতব্য বইগুলো হলো-
প্রশান্তির জীবন (গল্পপ্রবন্ধ)
জীবনঘনিষ্ঠ ধর্মীয় বিষয় (প্রবন্ধ)
সফল জীবনের চাবিকাঠি (প্রবন্ধ)
ছোটদের ইসলাম শিক্ষা (প্রবন্ধ)
এসো নৈতিকতার গল্প শুনি (গল্প)
পবিত্র জীবন (উপন্যাস)

পুরষ্কার
মাহমুদুল হক জালীস লেখালেখি করে বিভিন্ন জায়গা থেকে পুরস্কার পেয়েছেন। সম্মাননা পেয়েছেন বেশ কিছু জায়গা থেকে। বিশেষ করে প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার পেয়েছেন ২০১৮ সালে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর