ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শিল্পীদের নির্বাক প্রতিবাদ

সম্প্রতি সবার বুকের ধুকপুকানি বাড়িয়ে দিয়েছে রিফাত হত্যার ভিডিও ক্লিপ। যা স্পষ্টত দেখিয়ে দিচ্ছে এ দেশের সামাজিক পরিমন্ডলে নেমে আসা অন্ধকারকে। প্রতিনিয়ত দেশের নানা প্রান্তে ঘটছে অসংখ্য ধর্ষণ, খুন এবং ঘুম। নয় মাসের কন্যা শিশু থেকে নব্বই বছরের বৃদ্ধা, কেউ নিরাপদে নেই৷ এসকল খুন, ধর্ষণ, হত্যাকান্ড দেশকে ঠেলে দিচ্ছে ঘোর অন্ধকারে।

দেশব্যাপী এমন কাণ্ডে চুপ থাকতে পারে না বিবেক বানরা।প্রতিবাদের ঝর তুলেছেন। ঘটনাগুলো সামনে এনে আত্ম-জিজ্ঞাসার জায়গা থেকে শিল্পীর দায়িত্ববোধ থেকে ৩০ জুন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার এবং কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মূকাভিনয় প্রদর্শনের মাধ্যমে নির্বাক প্রতিবাদ জানায়।

এতে চিত্রিত হয়েছে বাংলাদেশ এবং নয় মাসের শিশু ধর্ষণের প্রতীকী ঘটনাটি। যার মাধ্যমে উঠে এসেছে মায়ের আর্তনাদ। প্রতীকী নুসরাত প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়েছে, নিহত তনু কাগজে লেখা লাল অক্ষরে জানতে চাইছে – ”আমার খুনীদের খোঁজ পায় না রাষ্ট্র। রাষ্ট্র কি অন্ধ?

বিচার হোক সকল অন্যায়ের। খুনীরা পাক দৃষ্টান্তমূলক শাস্তি। জাগ্রত হোক মানুষের বিবেক। দূরীভূত হোক বিচারহীনতার সংস্কৃতি। এ স্লোগানকে সামনে রেখেই ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের এই নির্বাক প্রতিবাদ।

২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি “না বলা কথাগুলো না বলেই হোক বলা” স্লোগান নিয়ে যাত্রা শুরু করে মূকাভিনয় সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। ইতোপূর্বে সংগঠনটি দেশ ও বিদেশের ঘটেযাওয়া বিভিন্ন ইস্যুতে নির্বাক প্রতিবাদসহ সমাজ সচেতনয়ায় ভূমিকা রেখেছে। পথচলার মাত্র ৮ বছরে সংগঠনটি জাতীয় ও আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব আয়োজন সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, বিভাগ ও জেলা শহরে ৫০০ টির মত মূকাভিনয় প্রদর্শনী করেছে। একই সঙ্গে পুরস্কৃত হয়েছে আন্তর্জাতিক অঙ্গনে এবং সুনামও কুড়িয়েছে বেশ। ইতোমধ্যে আর্মেনিয়া, চীন, দক্ষিণ কোরিয়া এবং ভারতে মূকাভিনয় প্রদর্শনীতে অংশ নিয়ে মূকাভিনয়ে দেশের শক্ত অবস্থান জানান দেয় এই সংগঠনটি।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর