বিশ্বকাপে কোহলির বিশ্বরেকর্ড

এজবাস্টনে স্বাগতিক দেশ ইংল্যান্ডের কাছে ৩১ রানে হেরেছে বিরাট কোহলির ভারত।তবে এদিন বিশ্ব রেকর্ড গড়েছেন ভারতীয় দল নেতা। ক্যাপ্টেন হিসাবে বিশ্বকাপে প্রথমবার পর পর পাঁচটি হাফসেঞ্চুরির নজির গড়েন তিনি। বিশ্বকাপে টানা পাঁচটি হাফসেঞ্চুরির রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথেরও। তবে তিনি ক্যাপ্টেন হিসাবে এমনটা করে দেখাতে পারেননি।

কোহলি চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮২, পাকিস্তানের বিরুদ্ধ ৭৭, আফগানিস্তানের বিরুদ্ধে ৬৭, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭২ ও ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে ৬৬ রানের ব্যক্তিগত ইনিংস খেলেন।

ওয়ানডে ক্রিকেটে পর পর ৯টি হাফসেঞ্চুরি করার রেকর্ড রয়েছে পাকিস্তানের জাভেদ মিঁয়াদাদের। টানা ৬টি করে ওয়ানডে হাফসেঞ্চুরি রয়েছে গর্ডন গ্রিনিজ, অ্যান্ড্রু জোনস, মার্ক ওয়া, মোহাম্মদ ইউসুফ, কেন উইলিয়ামসন, রস টেলর ও ক্রিস গেইলের।

ভারতীয়দের মধ্যে কোহলির ছাড়াও পর পর পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার, অজিঙ্কা রাহানে ও রোহিত শর্মা।

কোহলি নিজে এর আগে দু’বার এমন কৃতিত্ব অর্জন করেছেন। সেদিক থেকেও এটি একটি বিশ্বরেকর্ড। বিরাট কোহলিই একমাত্র ব্যাটসম্যান, যিনি ওয়ানডে ক্রিকেটে তিনবার পর পর পাঁচটি হাফসেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন। গেইল দু’বার এমনটা করে দেখিয়েছেন।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর