তালেবানের পক্ষে ফেসবুকে লিখলেই ঝামেলা

দীর্ঘ ২০ বছর আফগানিস্তানের দখল নিতে যাচ্ছে তালেবান। তালেবানকে একটি জঙ্গি গোষ্ঠী মনে করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ কারণে তালেবান নিয়ে লেখলেই তা মুছে ফেলা হচ্ছে।

ইতোমধ্যে আফগান বিশেষজ্ঞদের একটি দলকে দায়িত্ব দিয়েছে ফেসবুক। তারা জানিয়েছে, তালেবান সংক্রান্ত সব ধরণের পোস্ট তারা পর্যবেক্ষণ করবে এবং প্রয়োজনে তাদের প্ল্যাটফর্ম থেকে এসব কনটেন্ট মুছে ফেলবে।

ফেসবুকের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, কোনো গ্রুপ না প্রোফাইল তালেবানদের পক্ষে তাদের ভালোরূপে উপস্থাপন করলে তাদেরকে ব্যান দেওয়া হবে।

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপেও এই নীতি প্রযোজ্য হবে বলেও জানিয়েছেন তিনি। ফেসবুক জানিয়েছে, তালেবানরা যোগাযোগ রক্ষায় বর্তমানে ব্যাপক হারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে।

এ কারণে ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপেও নজর বাড়িয়েছে তারা। তালেবান সম্পৃক্ততা পেলে ওই অ্যাকাউন্টধারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর