স্টামফোর্ড ‘ইয়েস’র উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা

আকরাম হোসেন নাঈম, নিজস্ব প্রতিবেদকঃ বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ‘ইয়েস’ আয়োজন করেছে ‘জাতীয় উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা’। আজ ৩০ জুন (রবিবার) স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে সিদ্বেশ্বরী ক্যাম্পাসের অডিটোরিয়াম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহ মোট ১৫ টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল বার্তা বাজার ও দৈনিক খোলা কাগজ

জাতীয় উপস্থিত বক্তৃতায় প্রথম স্থান অধিকার করে শহীদ আনোয়ার গার্লস কলেজের শিক্ষার্থী ফাতিহা আরমিন নাসের। ২য় স্থান অধিকার করে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদুজ্জামান ৩য় স্থান অধিকার করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসফিয়া অফরিন ফারিহা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর চেয়ারম্যান আবু নাসের খান তিনি তাঁর বক্তব্যে বলেন, নগর পরিকল্পনায় ব্যক্তি স্বার্থকে প্রাধান্য দেওয়ায় ঢাকা একটি পরিকল্পিত নগর হিসেবে গড়ে উঠছে না। শুধু তাই নয় সম্পদ ব্যবহারেও আমরা দায়িত্বশীল নই। প্রতিদিন ঢাকা শহরে ২০-৩০ শতাংশ খাবার অপচয় হয়। আমাদের চিন্তা, চেতনায় এবং সর্বপরি পরিকল্পনায় এ বিষয়গুলোকে প্রাধান্য দিতে হবে।নাগরিক জীবনের সর্বত্রই এর প্রভাব পড়ছে। উন্নয়ন প্রকল্পগুলো সকল বিভাগের মধ্যে সমন্বয়ের মাধ্যমে হওয়া প্রয়োজন। নগরে উন্নয়নের নামে আমরা শহরকে কংক্রিট দিয়ে ঢেকে ফেলছি। ফলে আমাদের নগরের উষ্ণতা বেড়ে যাচ্ছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সিনিয়র পোগ্রাম ম্যানেজার জাকির হোসেন খান তিনি তার বক্তব্যে বলেন, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ‘ইয়েস’ অনেক দিন যাবত সমাজ পরিবর্তনের জন্য (টিআইবির) সাথে থেকে কাজ করে যাচ্ছে। আমরা যদি সমাজ পরিবর্তন করতে চাই তাহলে প্রথমত নিজেকে পরিবর্তন করতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুল মতিন, স্টামফোর্ড ইয়েসের কনভেনর সহকারী অধ্যাপক মহসিনুল করিম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার(টিআইবি) জাফর সাদিক, ইয়েস এর সাবেক টিম লিডার ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠানের কনভেনর রাখিল খন্দকার নিশান, ইয়েস লিডার দেলোয়ার হোসেনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর