ভারতকে পাহাড়সম লক্ষ্য দিল ইংল্যান্ড

একদল যখন ম্যাচ জিতে চাইছে সেমিফাইনাল নিশ্চিত করতে, অন্যদলের কাছে তখন ম্যাচ জিতে দেশের মাটিতে সেমিফাইনালের দৌড়ে টিকে থাকাই সবচেয়ে বড় লক্ষ্য।এমন ম্যাচে বলা যায় ব্যাট হাতে যথাযথ দায়িত্ব পালন করছেন ব্যাটসম্যানরা।এখন বোলারদের দায়িত্ব।অন্যদিকে ভারতীয় বোলাররা নিজের সেরাটা দিতে পারেননি।তাই ব্যাটসম্যানদের উপর দায়িত্ব কী ভাবে দলকে সুপার ফোরে নিয়ে যাওয়া যায়।আজ ইংলিশ ব্যাটসম্যানদের দারুণ পারফর্মের সুবাধে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেটের বিনিময়ে ৩৩৭ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

বার্মিংহ্যামে ডু অর ডাই ম্যাচে টসভাগ্য সঙ্গ দিল ইংরেজ অধিনায়ক ইয়ন মরগানকে। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন তিনি।ফলে গত দুই ম্যাচ মিস করা জেসন রয়কে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করেন জনি বেয়ারস্টো।নিজেদের মাটিতে দারুণ শুরু করেন দুই ওপেনার।ভারতীয় বোলাররা এদিন বলার মতো কোন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি।বরং বুমরাহ-শামীদের চোখে চোখ রেখে দারুণ খেলছেন ইংলিশ ব্যাটসম্যানরা।

ইনিংসের ২৩ ওভারের সময় ভারতকে সাফল্য এনে দেন কুলদীপ যাদব।যাদেজার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের ফিরেন জেসন রয়।তার আগে কাজের কাজটা সেরে নিয়েছেন এই ব্যাটসম্যান। তুলে নিয়েছেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম ফিফটি।সাজঘরে ফেরার আগে ৫৭ বলে ৬৬ রান করেন তিনি।

রয় ফিরলেও অপর প্রান্ত থেকে তাণ্ডব চালান জনি বেয়ারস্টো।তুলে নেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।শেষ পর্যন্ত ১০৯ বলে ১১১ রান করে মোহাম্মদ শামীর বলে অভিষিক্ত পান্থের হাতে ধরা পড়েন।তার ইনিংসটি সাজানো ছিলো ১০টি চার ও ৬টি ছক্কার সাহায্যে।এর মধ্যে হতাশ করে ফিরেন ক্যাপ্টেন ইয়ন মরগান।মাত্র ১ রান করে শামীর শিকার হন তিনি।

অধিনায়ক ফিরলে স্টোকস-রুট মিলে দারুণ ঝুটি গড়েন।৫৪ বলে ৪৪ রান করে শামীর তৃতীয় শিকার হন রুট।এরপর বেন স্টোকসকে সঙ্গ দিতে এসে কাটা পড়েন বাটলার ও ক্রিস ওকস।৮ বলে ২০ রানে ক্যামিও ইনিংস খেলে সেই শামীর এক হালি পূর্ণতে সহায়তা করেন বাটলার।ওকসে শিকার করে চলতি বিশ্বকাপে নিজের এক ইনিংসে সর্বোচ্চ পাঁচ উইকেট তুলে নেন ভারতীয় এই পেসার।

অলরাউন্ডার স্টোকসকে রেখে সবাই ফিরলেও সাহসিকতার সাথে ভারতীয় বোলারদের মোকাবেলা করেন। ৫৪ বলে ৭৯ রানের অতিমানবীয় ইনিংস খেলে বুমরাহর শিকার হন এই ইংলিশ অলরাউন্ডার।

এদিন মোহাম্মদ শামী ১০ ওভার হাত ঘুরিয়ে ৬৯ রান দিয়ে শিকার করেছেন ৫ উইকেট।এ ছাড়া একটি করে উইকেট শিকার করেছেন কুলদীপ যাদব এবং জাসপ্রীত বুমরাহ।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর