শিশু পাচার ও জেন্ডারভিত্তিক সহিংসতার প্রতিরোধে সভা

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার শিশু পাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা নিরাসন ‘‘পাচার প্রতিরোধ কমিটি’’ শিশু ট্রান্সফোস ও ‘‘শিশু শ্রম কল্যাণ বোর্ড’’ এর সদস্যদের সাথে উপজেলা পর্যায় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সাতক্ষীরা প্রেসক্লাবের শহিদ স.ম আলাউদ্দিন মিলনায়তনে ইনসিডিন বাংলাদেশের আয়োজনে শিশু পাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ‘পাচার প্রতিরোধ কমিটি’ শিশু ট্রান্সফোস ও ‘‘শিশু শ্রম কল্যাণ বোর্ড’’ এর সদস্যদের সাথে উপজেলা পর্যায়ে সরকারি কর্মকর্তা ও বেসরকারি সংগঠনের সমন্বয় সভায় ইনসিডিন বাংলাদেশের সম্বয়ক এড. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এড. আসাদুজ্জামান দিলু। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যুব উন্নয়নের সহকারী পরিচালক হারুন উর রশীদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান, শিশু একাডেমির রফিকুল ইসলাম, ব্রেকিং দ্যা সাইলন্সের মনিরুজ্জামান টিটু, ব্রাক প্রতিনিধি এএসকে আশরাফুল মাসরুদ, শিশু প্রতিনিধি প্রজ্ঞা পারমিতা রহমান, তাসনিম নাহার, ইনসিডিন বাংলাদেশের সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুর রহমান প্রমুখ।

এসময় বক্তরা বলেন, শিশু পাচার ও মানব পাচার প্রতিরোধ করতে হলে শুধু অভিভাবকদের সচেতন করলে হবে না শিক্ষার হার বাড়াতে হবে। জাতীকে শিক্ষিত না করতে পারলে পাচার রোধ করা সম্ভব হয় না। পাচার দুটি পর্যায়ে হয়ে থাকে। শিশু চুরি করে পাচার করা হয় এবং প্রতারণার মাধ্যমে পাচার করা হয়। পরিবারের অর্থনৈতিক সমস্যা দুর করতে দালালের খপ্পরে পড়ে এবং চাকরি টোপ পেয়ে অনেক যুবক পাচার হয়ে যায়। নারীদের ক্ষেত্রে পাচার অন্যতম কারণ মুর্খতা, বাল্যবিবাহ প্রেমের ফাঁদ। পাচার রোধ করতে হবে সবাইকে এক সাথে মিলে মিশে কাজ করতে হবে এবং পাচারের বিষয় সবাইকে সচেতন করতে হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর