৯ বছরের নেহার প্রশ্নের জবাবে যা বললেন কোহলি

আজকের লড়াইকে আপনি দেখছেন কি ভাবে? কেউ প্রথাগত রীতি মনে বলছেন ‘বিগ ম্যাচ- দুই বড় দলের জায়ান্টের লড়াই।’ আবার কারো মতে এটা শুধুই একটা হাইভোল্টেজ ম্যাচ। যদিও ভারতের জন্য এই ম্যাচ মোটেও অস্তিত্বের লড়াই নয়।অন্যদিকে ক্রিকেটের ‘পিতা’ ইংল্যান্ডের অস্তিত্বের লড়াই বলা যায়।

কোহলিদের হাতে আজকের ম্যাচটিসহ এখনও তিনটি ম্যাচ হাতে রয়েছে। সেই তিন ম্যাচের একটিতে জিতলে তো কথাই নেই, এর মধ্যে থেকে মাত্র ১ পয়েন্ট পেলেই তারা পৌঁছে যাবে সেমিতে। তবে ইংল্যান্ডের কাছে ম্যাচটির গুরুত্ব অনেক। ‘ডু আর ডাই’- অর্থাৎ, বাঁচা-মরার লড়াই।

এরকম হিসেব-নিকেশের ম্যাচে আরও একটি কারণে বিশেষ হয়ে উঠছে। হাইভোল্টেজ এই ম্যাচটি বিশ্বজুড়ে অযত্ন, অনাদর আর অবহেলায় বেড়ে ওঠা অসহায় শিশুদের জন্য অর্থায়নের প্রতীক হিসেবে ব্যবহৃত হবে।

আগেই জানা, আইসিসি এবং ইউনিসেফ যৌথভাবে এবারের বিশ্বকাপে বিশেষ এক প্রকল্প বা উদ্যোগ নিয়েছে। যার নামকরণ করা হয়েছে, ‘ওয়ানডে ক্রিকেট ফর চিলড্রেন।’

ভারত এবং ইংল্যান্ড ম্যাচকে সামনে রেখে গতকাল বার্মিংহ্যামের এজবাস্টনে তাই অন্যরকম সংবাদ সন্মেলনের আয়োজন হয়। যেখানে অংশ নেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। সেখানে ৮ বছরের শিশু এডওয়ার্ডের সঞ্চালনে ৯ বছরের শিশু কন্যা নেহার প্রশ্ন দিয়ে খানিকটা অন্যভাবে শুরু হলো প্রেস মিট।

বিরাট কোহলি বসার আগেই এডওয়ার্ড মাইক্রোফোন হাতে নিয়ে সবাইকে স্বাগত জানিয়ে শুরু করলেন, ‘হ্যালো আমি এডওয়ার্ডস, আমরা মাঠের পান্ডিটস। আমরা আগামীকালের ভারত ও ইংল্যান্ডের ম্যাচটি থেকে শিশুদের জন্য কল্যান তহবিল গঠনের উদ্যোগ নিয়েছি এবং আমি আজকের এ প্রেস কনফারেন্সে আপনাদের মিডিয়া ম্যানেজার দায়িত্বে। আমি খুবই উত্তেজিত, রোমাঞ্চিত ও উদ্বেলিত- এই কারণে যে আপনাদের সামনে পরিচয় করিয়ে দিচ্ছি আমার পাশেই দাঁড়ানো ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

পরিচয় পর্ব শেষ হতেই নেহা নামের আরেক ৮/৯ বছরের শিশু কন্যা প্রশ্ন করলেন বিরাটকে, ‘আচ্ছা বিরাট তুমি আর তোমার দল ভারত কি কাল ইংল্যান্ডের সাথে ম্যাচ নিয়ে চিন্তিত? মানসিক চাপে আছো? বিরাটের হাসিমুখের জবাব, ‘ধন্যবাদ নেহা তোমার দারুণ-চমৎকার প্রশ্নের জন্য। হ্যাঁ, আমি এবং আমার দল উত্তেজিত, শিহরিত ও রোমাঞ্চিত। কারণ এটি এক দারুন উপলক্ষ। আমরা সত্যিই এক্সাইটেড। এরপর সাংবাদিকদের দিকে দেখিয়ে বলেন, আমি নিশ্চিত আপনারাও সবাই উত্তেজিত ও পুলকিত।’

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর