আফগান স্পিন বেল্কিতে চাপে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার: হেডিংলিতে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। ইনিংসের ৪র্থ ওভারে পরপর দুই বলে দুই উইকেট হারায় তারা। উইকেট দুটি নেন পেসার শাহিন আফ্রিদি। বাঁহাতি এই পেসার প্রথমে ফেরান গুলবদিন নাইবকে। পরের বলেই হাশমতউল্লাহ শহিদিকেও সাজঘরে ফেরান তিনি।

আফ্রিদির করা প্রথম ওভারের চতুর্থ বলে ১৫ রান করা গুলবদিন ক্যাচ দেন উইকেটের পেছনে থাকা সরফরাজ আহমেদের গ্লাভসে। যদিও আম্পায়ার প্রথমে আউট দেননি। তবে পাকিস্তান রিভিউ নিলে দেখা যায় বল ব্যাটের কানা ছুঁইয়ে প্রবেশ করে সরফরাজের গ্লাভসে। আম্পায়ার তাই সিদ্ধান্ত বদল করে নাইবকে আউট দিতে বাধ্য হন।

এরপরের বলেই হাস্যকর এক শট খেলে নিজের মৃত্যু ডেকে আনেন শহিদি। অহেতুক শট খেলতে গেলে বল এডজ হয়ে সোজা চলে যায় মিড-অফে। সোজা ক্যাচ ধরতে ভুল করেননি সেখানে থাকা ইমাদ ওয়াসিম।

তৃতীয় উইকেটে রহমত শাহ ও ইকরাম আলি খিল প্রতিরোধের আভাস দিলেও ইমাদ ওয়াসিম এসে ভেঙে দেয় আফগানদের সেই পরিকল্পনা। ৩৫ রান করা ওপেনার রহমত শাহকে বানান বাবর আজমের তালুবন্দী। চতুর্থ উইকেটে অভিজ্ঞ আসগর আফগান ও ইকরাম আলি খিল মিলে দলীয় স্কোরবোর্ডে যোগ করেন ৬৪ রান।

ফিফটির পথে থাকা আসগরকে ৪২ রানে ফিরিয়ে দিয়ে ভয়ঙ্কর হতে যাওয়া এই জুটি ভাঙে শাদাব খান। দারুণ এক ডেলিভারিতে সাবেক আফগান অধিনায়ককে বোল্ড করে সাজঘরের পথ দেখিয়ে দেন তিনি। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের বিদায় হতে না হতে বিদায় নেন ইকরাম আলিও (২৪ রান)। তার উইকেটটি তুলে নেন ইমাদ, বানান লং-অনে থাকা মোহাম্মদ হাফিজের ক্যাচ।

তারপর মোহাম্মদ নবি নাজিবুল্লা জর্দান কে সাথে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। তবে বেশিক্ষন মাঠে থাকতে পারেন নাই আফগান অলরাউন্ডার নবি।দলীয় ১৬৭ রানের মাথায় ব্যাক্তিগত ১৬ রান নিয়ে ওহাব রিয়াজের বলে আউট হন এই ডানহাতি ব্যাটসম্যান।

তারপর একে একে বিদায় নেন নাজিবুল্লা জর্দান,রাশিদ খান,হামিদ হাসান। ৫০ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ৯ উইকেটে ২২৭ রান । যার ফলে পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ২২৮ রান।

পাকিস্তানের পক্ষে ইমাদ ওয়াসিম এবং ওহাব রিয়াজ নেন ২ উইকেট, শাহেন শাহ আফ্রিদি নেন ৪ উইকেট, বাকি ১ উইকেট নেন সাদাব খান।

২২৮ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুতেই বড় ধরণের ধাক্কা খায় সরফরাজ বাহিনী। দলীয় রানের খাতা খোলার আগেই ব্যাক্তিগত ০ রান নিয়ে মুজিবের বলে আউট হন এই বামহাতি ওপেনিং ব্যাটসম্যান।

তারপর ইমামুল হক ৩৬,বাবর আজম ৪৫,মোহাম্মদ হাফিজ ১৯, হারিস সোহাইল ২৭ এবং সরফরাজ ১৮ রান নিয়ে মাঠ ছাড়েন।

যার ফলে অনেকটা চাপে পড়ে যায় পাকিস্তান। আজকে পাকিস্তান হারলে বাংলাদেশের জন্য ভালো। দেখা যাক শেষ নাটকীয়তা কি হয়।

আফগানদের পক্ষে মুজিব এবং নবি নেন ২ উইকেট করে। বাকি ১ উইকেট নেন রাশিদ খান। অন্যটা রান আউট হয়।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৪০ ওভারে ৬ উইকেটে ১৫৭ রান । সাদাব খান ০ রান এবং ইমাদ ওয়াসিম ৭ রান নিয়ে ব্যাটিং করছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর