ধনবাড়ীতে বেড়েছে মশার উপদ্রব, অতিষ্ঠ পৌরবাসী

দেশজুড়ে চলছে করোনার ভয়াবহতা। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। এ কান্না যেন থামছেই না। আতঙ্ক বিরাজ করছে সবার মাঝে। করোনার মাঝেই প্রাণনাশের নতুন আতঙ্ক হিসাবে অবারও রুপ নিয়েছে ভেঙ্গুর। ভেঙ্গু হানা দিচ্ছে। এখন করোনা ও ভেঙ্গু নিয়ে আতঙ্ক বিরাজ করছে জনসাধারণের মাঝে।

এদিকে টাঙ্গাইলের ধনবাড়ীতে মশার উপদ্রব বেড়ে যাওয়ায় পৌরবাসীর মধ্যে এখন নতুন আতঙ্ক বিরাজ করছে। মশার উপদ্রবে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। দিন-রাতে সব সময় মশার কামড়ে নাজেহাল পৌরবাসী।

দিনের বেলায় অফিস কিংবা বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানসহ সবত্রই মশার উপদ্রব। মশার কামড় থেকে পরিত্রাণ পেতে মানুষ প্রতিনিয়তই ধোয়া, ধোপ ও মশার কয়েল জ্বালিয়ে রাখলেও তেমন কোন কাজ হচ্ছে না। বিশেষ করে বিপাকে রয়েছে বৃদ্ধ ও শিশুরা। সন্ধ্যা হলেই মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে আরও কয়েক গুণ।

কিন্তু মশা নিধনের জন্য প্রতি বছর বাজেট থাকলেও পৌর কর্তৃপক্ষ থেকে তেমন কোন উদ্যোগ নিতে দেখা যায় না। পৌর সভা থেকে হঠাৎ-হঠাৎ মশা নিধনের জন্য কীটনাশক ছিটানো হয়।

এছাড়াও ধনবাড়ীর পৌর শহরের বিভিন্ন রাস্তার ড্রানেজ ব্যবস্থা ভেঙ্গে যাওয়ার কারণে সেখাও থেকেও মশার বংশ বিস্তার হচ্ছে। ড্রানেজ ব্যবস্থাগুলো মেরামতের তোমন কোন উদ্যাগ দেখা যায় না পৌর কর্তৃপক্ষের। সেখান থেকের ছড়াচ্ছে দুর্গন্ধ।

পৌর এলাকার ৪ নং ওয়ার্ডের বাসিন্দা বেলাল হোসেন, আমেনা বেগম ও আব্দুল হাকিম জানান, ঋতু পরিবর্তনের সাথে সাথেই মশার উপদ্রব ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এতে মানুষের দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। কয়েল, স্প্রে বা মশারি টাঙিয়েও মশার উৎপাত থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। বিশেষ করে সন্ধ্যার পর মশার উপদ্রব বেড়ে যাওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকাবাসী। কেউই স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না।

স্কুল শিক্ষার্থী, আবির হোসেন জানান, সন্ধ্যার পর ঠিকভাবে মশার কামড়ে পড়ালেখা করা যায় না। ঝাঁকে-ঝাকেঁ মশা ধরে। কামড় দেয়ার সাথে-সাথে ফুলে যায় ও জ্বলে। এজন্য অনেক কষ্ট হয়।

অপর পৌর বাসিন্দা আব্দুল বারেক ও সোবহান মিয়া জানান, সাভার পৌরসভা যেখানে-সেখানে ময়লা আবর্জনা ফেলার কারণে মশার উপদ্রব বেড়ে গেছে।

এ পৌর সভার কোথায় কোন ডাস্টবিনের ব্যবস্থা নেই। পথচারীরাও বিভিন্ন খাদ্য পণ্যের প্যাকেটগুলো যেখোনে-সেখানে ফেলে। বৃষ্টি হলেই প্যাকেটগুলোতে পানি জমে সেখানে মশা বংশ বিস্তার করে। ফলে প্রতিনিয়তই মশার বংশ বৃদ্ধি পাচ্ছে। দ্রæত মশার বিস্তাররোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।

উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ শাহানাজ সুলতানা জানান, ধনবাড়ী উপজেলায় ডেঙ্গুর কোন রোগী পাওয়া যায়নি। তবে মশার উপদ্রব বেড়ে য়াওয়ায় জনসাধারণকে সচেতন করা হচ্ছে।

এ ব্যাপারে ধনবাড়ী পৌর মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল জানান, মশা নিধনের জন্য আমাদের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে।

হাসান সিকদার/বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর