ডোমের পদে আবেদন করেছে অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া তরুণীসহ ইঞ্জিনিয়ার!

বর্তমান সময়ের চাকরি সোনার হরিণ। অনেকে আবার যোগ্যতা অনুসারে চাকরি না পেয়ে উদ্যোগতাসহ নানা পেশায় জড়িয়ে পরেন। তবে এবার ঘটেছে ব্যতিক্রম ঘটনা।

অর্নাসে ফার্স্ট ক্লাস পাওয়া এক ভারতীয় নারী আবেদন করেছে ডোমের চাকরিতে। তিনি হাওড়ার শিবপুরের বাসিন্দা। তার নাম স্বর্ণালী সমান্ত।।

ভিক্টোরিয়া কলেজ থেকে ইতিহাসে ফার্স্ট ক্লাস পেয়েছেও ডোমের চাকরির আবেদন নিয়ে সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গেছে।

তাছাড়া স্বর্ণালীই নন, স্নাতক ছাড়াও স্নাতকোত্তররাও আবেদন করেছেন ওই পদে। আবেদন করেছেন ইঞ্জিনিয়াররাও।

স্বার্ণারী জানায়, ইতিহাসে ফার্স্ট ক্লাস পেয়েছেন স্বর্ণালী। তারপরও ডোম পদে চাকরিপ্রার্থী হিসেবে আবেদন করেছেন তিনি। পদের নাম ল্যাব অ্যাটেনড্যান্ট বা পরীক্ষাগার সহকারী। এনআরএস হাসপাতাল গত বছর ডিসেম্বর মাসে এই পদে নিয়োগের বিজ্ঞাপন দেয়।

তার ভাষ্যমতে কোনো চাকরিই ছোট নয়। তা সে যে পদই হোক না কেন। কাজের কোনো ছোট বড় হয় না।

স্বর্ণালীর কথায়, প্রথমে দেখেছিলাম ল্যাব অ্যাটেনন্ডেন্ট হিসাবে চাকরি। পরে জেনেছিলাম, ওটা ডোমের কাজ। কিন্তু যাদের চাকরি নেই, তাদের চাকরি দরকার। ভালো বেতন পাওয়া যাবে, এটা ভেবেই আবেদন করেছিলাম।

ডোম পদে কাজ পেলে কী করবেন- এমন প্রশ্নে তিনি বললেন, চাকরি পেলে কেন করব না। ডোমের পদে কাজ জেনেই আমি পরীক্ষা দিতে গিয়েছি। কোনো রকম খ্যাতির লোভে পরীক্ষা দিইনি। আমার বাড়ির লোকও এটা মেনে নেবে।

জানা গেছে, স্বর্ণালীর স্বামী দেবব্রত কর্মকার একটি অ্যাপ-ক্যাব সংস্থায় গাড়ি চালান। শিবপুরের ভবানী গার্ল স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ভিক্টোরিয়া কলেজ থেকে ইতিহাসে স্নাতক হন। বর্তমানে তিনি ডালহৌসির একটি বেসরকারি সংস্থার রিসেপশনিস্ট হিসাবে চাকরি করছেন।তাঁর এক মেয়ে রয়েছে।

বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর