পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে চিন্তিত ডোমারের পাট চাষিরা

নীলফামারীর ডোমার উপজেলায় সোনালি আশঁ পাট চাষে সুদিন ফিরছে কৃষকের মাঝে। বর্তমান বাজারে পাটের দাম ভালো থাকায় অনেকেই পাট চাষে আগ্রহী হয়ে উঠেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সরেজমিনে দেখা যায়, এবছর পাট জাগ দেওয়ার উপযুক্ত সময় হলেও খাল-বিলে নেই কোনো পানি। পানির অভাবে জাগ দেওয়া নিয়ে চিন্তিত হয়ে পড়েছে এ উপজেলার পাটচাষীরা। জলাশয় গুলোতে পাট জাগ দেওয়ার জন্য পর্যাপ্ত পানি নেই। ফলে জাগ দিতে পারবেন না এই আশংকায় এখনও অনেকে পাট কাটা শুরু করেননি।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পাট কাটার উপযুক্ত সময় হলেও পাট কাটতে ব্যস্ততা নেই পাটচাষীদের। তবে পাট জাগ দেওয়া নিয়ে চিন্তায় রয়েছেন তারা।

উপজেলার জোড়াবাড়ী ইউনিয়নের রবিউল ইসলাম ভুট্টু জানান, জীবন মানেই লড়াই করে বেচে থাকা, তাই বলে বিরুপ প্রকৃৃতির সাথে লড়াই হ্যাঁ তাই, যেমন ধরুন প্রতিদিন বৃষ্টি হচ্ছে কিন্তু কৃষকের পাট জাগ দেয়ার জন্যে পুকুর ভরাট হচ্ছেনা। কিন্তু পাট ভালো করে পচার আগেই খালের পানি শুকিয়ে যায়। কোনো উপায় না দেখে শ্যালো মেশিন দিয়ে পানি উত্তোলন করে খাল ভর্তি করেন। পাট কাটতে শ্রমিকরা বিঘা প্রতি ২ হাজার টাকা করে নিচ্ছে এবং শুরু থেকে ঘরে উঠা পর্যন্ত প্রতি বিঘা পাট চাষে ১৪ হাজার টাকা খরচ হয়। আর বিঘা প্রতি পাট হয় ১২ থেকে ১৪ মণ। কিন্ত পানির অভাবে জাগ দিতে না পরায় দিন দিন পাট ক্ষেতে নষ্ট হয়ে যাচ্ছে।

ডোমার উপজেলা কৃষি অফিসার মো: আনিছুজ্জামান, এবছর পাটের ভালো ফলন হওয়ায় পাট চাষিরা অনেক খুশি এবং বর্তমান বাজারে পাটের ভালো দাম যাচ্ছে কিন্তু, পাট কেটে জাগ দেওয়ার সময় হলে পানির অভাবে জাগ দিতে পারছে না কৃষক।

তারিকুল ইসলাম সোহাগ/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর