করোনা পরিস্থিতি এবার ভয়াবহ হচ্ছে কুমিল্লার গ্রাম পর্যায়ে

প্রাণঘাতী করোনায় দেশে যেন মৃত্যু ও আক্রান্ত কিছুতেই নাগালে আসছেনা। একে একে এক জেলা থেকে অন্য জেলায় ছড়িয়ে পড়ছে। এবার কুমিল্লাতেও হানা দিয়েছে করোনা। শহরের তুলানায় স্বাস্থ্যবিধি মানতে উদাসীনতাও গ্রামেই বেশি দেখা যায়।

কুমিল্লার সর্বদক্ষিণের মনোহরগঞ্জ উপজেলায় প্রত্যন্ত অঞ্চলে, উদ্বেগ ছড়িয়েছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। প্রতিদিনই স্বাস্থ্য কমপ্লেক্সে আসছেন রোগী। ১০ থেকে ২০ শয্যায় রূপান্তর করা হয়েছে হাসপাতালটি। বসানো হচ্ছে সেন্ট্রাল অক্সিজেন লাইন। রোগীদের সেবায় সীমিত জনবলেই লড়ে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক স্বাস্থ্যকর্মী জানান, আক্রান্তদের মধ্যে যাদের অবস্থা খারাপ হচ্ছে তাদের অক্সিজেন সাপোর্ট দিলে স্যাচুরেশন ৮০-৮৫ পর্যন্ত উঠে কিন্তু খুলে ফেললেই তা আবার নেমে যায়। মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. হাসান ইবনে আমিন বলেন, আমাদের জনবল কম। তবে যে জনবল আছে তা নিয়েই আমরা সেবা দিয়ে যাচ্ছি। অক্সিজেনের যে সংকট আছে সেটিও দ্রুত কেটে যাবে বলে মনে আশা করছি।

এদিকে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আতঙ্কিত গ্রামের সাধারণ মানুষেরা টিকার জন্য ভিড় করছেন স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। সম্প্রতি কুমিল্লার বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা নিতে আসা মানুষের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায়, করোনার ভয়াবহতা থেকে রক্ষায়, টিকা কেন্দ্রে হাজির গ্রামের শতশত মানুষ। উপচে পড়া ভিড় সামলাতে, হিমশিম অবস্থা স্বাস্থ্য কর্মীদের।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, রোগ নির্ণয়ের সাথে সাথে চিকিৎসকের কাছে গেলে অনেকটাই কমে আসবে মৃত্যুর হার।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর