চিরনিদ্রায় শায়িত হলেন এমপি বাদশাহ’র পিতা মুহাঃ শাহ্জাহান

কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশার বাবা মুক্তিযুদ্ধের সংগঠক, ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলহাজ মুহা. শাহজাহান করোনায় মৃত্যুবরণ করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (৩১ জুলাই) রাত সাড়ে ৯টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি তিন ছেলে ও দুই মেয়ে এবং নাতি-নাতনি, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। রোববার (১ আগস্ট) বিকেলে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। পরে, দাফন করা হয় পারিবারিক কবরস্থানে।

পারিবারিক সূত্রে জানা যায়, দৌলতপুর উপজেলার ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, সাংসদ বাদশার বাবা আলহাজ মুহা. শাহজাহান করোনায় আক্রান্ত হয়ে বেশকিছু ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ছিলেন। তাকে সেখানকার আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল।

শনিবার (৩১ জুলাই) রাতে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। লাইফ সাপোর্ট দেয়ার কিছুক্ষণের মধ্যে বিএসএমএমইউয়ের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মুক্তিযুদ্ধের সংগঠক, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, সাবেক শিক্ষা কর্মকর্তা আলহাজ মুহা. শাহজাহান দৌলতপুরের সাংস্কৃতিক জাগরণে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। আদর্শবান এই শিক্ষক কুষ্টিয়া অঞ্চলে স্কাউটসের অন্যতম পুরোধা ছিলেন।

এ অঞ্চলের ব্যাডেন পাওয়েল হিসেবেও অনেকের কাছে পরিচিতি রয়েছে তার। তার অপর দুই ছেলের একজন যুক্তরাজ্যে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন আরেকজন সেনাবাহিনীর কর্নেল পদে কর্মরত রয়েছেন।

শনিবার (৩১ জুলাই) রাতেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই গুণী শিক্ষকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। রোববার দুপুরে তার মরদেহ উপজেলার ফিলিপনগরের বাড়িতে নিয়ে আসা হয়। এ সময় দলীয় নেতাকর্মীরা ছাড়াও সর্বস্তরের মানুষ সেখানে সমবেত হন। তার মৃত্যুতে বিভিন্ন মহল থেকে শোক প্রকাশ করা হয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, এমপি তার মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান। মরদেহতে ফুলেল শ্রদ্ধা জানান বিভিন্ন সংগঠন ও গোষ্ঠী। করোনা স্বাস্থ্যবিধি রক্ষায় কাজ করে ভয়েস অব ফিলিপনগর নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের চৌকস সেবকেরা।

বাদ আসর দৌলতপুর উপজেলার পশ্চিম দক্ষিণ ফিলিপনগর ফুটবল মাঠে বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ মুহা. শাহজাহানের জানাজা নামাজ অনুষ্ঠিত হয়, পরে নিজ বসতবাড়ির সামনে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্ নিজেও করোনা আক্রান্ত হলে এখন সুস্থ রয়েছেন। বাবার বিদেহী আত্মার মাগফেরাতের জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন এমপি বাদশাহ্।

এস. এম. সরোয়ার পারভেজ/বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর