জনপ্রতি ট্রাক ভাড়া ১ হাজার!

বাস ভাড়া যেখানে ২’শ ৫০ টাকা সেখানে ট্রাক, পিকআপ ও সিএনজি চালিত গাড়ীতে ১ হাজার টাকা ভাড়ায় রাজধানীতে যাচ্ছে পোশাক শ্রমিকরা।

শনিবার (৩১ জুলাই) দুপুরে ময়মনসিংহের নান্দাইল উপজেলার চৌরাস্তা এলাকায় গিয়ে এমন চিত্র দেখা গেছে।

জানা গেছে, মহামারি করোনা মোকাবিলায় কঠোর লকডাউন থাকায় ৫ আগষ্ট পর্যন্ত পোশাক কারখানা বন্ধ থাকার কথা ছিল। কিন্তু হঠাৎ রোববার থেকে কারখানা খোলার সিদ্ধান্ত হয়। এজন্য নান্দাইল, ঈশ্বরগঞ্জ, তাড়াইল, কেন্দুয়া সহ বেশ কয়েকটি উপজেলার পোশাক শ্রমিকরা শনিবার নান্দাইল চৌরাস্তা এলাকায় জড়ো হয়। এসময় গণপরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়ে হাজার হাজার শ্রমিক। কোন উপায় না দেখে চাকরি বাঁচাতে মই বেয়ে ট্রাকে উঠেই গাদাগাদি করে নিজ কর্মস্থলে ফিরে শ্রমিকরা।

এসময় ১০ জন শ্রমিক জানায়, জীবিকার প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে যাচ্ছি। রোববার কাজে যোগ না দিলে চাকরি থাকবে না। তাই বাধ্য হয়েই ট্রাক, সিএনজি ও পিকআপ গাড়ীতে যেতে হচ্ছে। এজন্য কয়েকগুন বাড়তি ভাড়া নিচ্ছে চালকরা।

চৌরাস্তা বাজারের মুদি দোকানী কামরুল ইসলাম বলেন, স্বাভাবিক সময়ে এখান থেকে ঢাকায় ২৫০ টাকা বাস ভাড়া। কিন্তু এখন ট্রাক ও পিকআপ নিচ্ছে হাজার টাকা। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ট্রাক ও সিএনজি চালক বলেন, পথে বেশ কিছু জায়গায় পুলিশকে ম্যানেজ করে রাজধানীতে ঢুকতে হয়। তাই ভাড়া সামান্য বেশি।

মজিবুর রহমান ফয়সাল/বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর