আনভীরের ডিএনএ ছাড়াই তদন্ত প্রতিবেদন প্রকাশ করল পুলিশ

সম্প্রতি মোসারাত জাহান মুনিয়া হত্যা মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে পুলিশ। তবে তদন্ত প্রতিবেদনটিতে ডিএনএ টেস্ট সংক্রান্ত কোন তথ্য স্পষ্ট তুলে ধরা হয়নি। যদিও মুনিয়াকে আত্মহত্যার প্ররোচনা এবং ধর্ষণের আলামত স্বাপেক্ষে মৃত দেহ থেকে একজনের ডিএনএ প্রাপ্তির তথ্য ইতিপূর্বে তদন্তে পাওয়া গিয়েছিল।

তবে অপরাধ বিশ্লেষকরা বলছেন, এরকম হত্যাকাণ্ডের ক্ষেত্রে অভিযুক্ত ব্যাক্তির ডিএনএ রিপোর্ট তদন্তে না থাকা অবশ্যই অসামাঞ্জস্যতার প্রমান দেয়। তবে তদন্ত কর্মকর্তা এক্ষেত্রে জানান, এরকম আলামত সংগ্রহ করা তদন্ত প্রতিবেদনের জন্য তেমন প্রয়োজনীয় নয়।

বিগত ২৬ এপ্রিল গুলশানের বাসা থেকে মুনিয়ার মৃত দেহ উদ্ধারের পর ময়না তদন্তে তার শরীর থেকে একজন পুরুষের ডিএনএ পাওয়া গেলেও মামলা তদন্ত কর্মকর্তা আবুল হাসান গণমাধ্যমকে জানান, আমরা মামলার একমাত্র অভিযুক্ত ব্যাক্তি সায়েম সোবাহান আনভীরের ডিএনএ সংগ্রহের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করতে পারিনি।

বিগত জুলাই ১৯ তারিখে ঢাকা সিএমএম কোর্ট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বরাবর দখিলকৃত তদন্ত প্রতিবেদনের ব্যাপারে তিনি আরো বলেন, আলামত সংগ্রহের ক্ষেত্রে অভিযুক্ত ব্যাক্তির ডিএনএ রিপোর্ট জমা দেয়াটা এতো গুরুতর বিষয় নয়।

তদন্ত কর্মকর্তা এবং গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল করার সময় মহামন্য আদালতকে আত্মহত্যা প্ররোচনার অভিযোগ থেকে অভিযুক্ত সায়েম সোবাহান আনভীরের সম্পৃক্ততাকে সামঞ্জস্যহীন বলে বক্তব্য প্রদান করেছেন। তদন্ত প্রতিবেদন মোতাবেক এটিকে একটি বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উপস্থাপনের পাশাপাশি অভিযুক্ত ব্যাক্তির সম্পৃক্ততা খুঁজে না পাওয়ার ব্যাপারে বক্তব্য দেন।

এ ব্যাপারে অপরাধ আইন বিশেষজ্ঞ এডভোকেট খুরশিদ আলম খান গণমাধ্যমকে জানান, যেহেতু নিহতের শরীরে একজন পুরুষের ডিএনএ পাওয়া গিয়েছে, সেক্ষেত্রে অভিযুক্তের ডিএনএ রিপোর্ট নেয়াটা অত্যান্ত জরুরী ছিলো। তবে অভিযুক্তের ডিএনএ ছাড়া তদন্ত প্রতিবেদন কখনোই পূর্নাঙ্গ তদন্ত প্রতিবেদন হতে পারে না বলে তিনি মন্তব্য করেছেন।

এক্ষেত্রে তদন্ত প্রতিবেদন শুনানীর তারিখ গতকাল থাকলেও তা বাতিল করা হয়েছে। বর্তমান চলমান পরিস্থিতি এবং লকডাউনের কারনে আদালতের কার্যক্রম শীথিল করা হয়েছে বলে মন্তব্য করেছেন সিএমএম কোর্টের জেনারেল রেকর্ডিং অফিসার। সেই সাথে তিনি আরো বলেন, চলমান পরিস্থিতি সাভাবিক হলেই নতুন করে শুননীর দিন ধার্য্য হবে।

সূত্র: ডেইলিস্টার

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর