চট্টগ্রামে করোনা রোগীর দেহে ব্লাক ফাঙ্গাস শনাক্ত

চট্টগ্রামে এই প্রথমবারের মত ফেরদৌসি বেগম (৬০) নামে এক করোনা রোগী ‘ব্ল্যাক ফাঙ্গাস’ (কালো ছত্রাক) আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির।

জানা যায়, গত ৩ জুলাই তার করোনায় আক্রান্ত হয় ওই নারী। এরপর ১৩ জুলাই তিনি করোনা নেগেটিভ হলেও তার বিভিন্ন শারীরিক অসুবিধা দেখা দেয়। পরে স্বজনরা তাকে চমেক হাসপাতালে ভর্তি করান। সেখানে চিকিৎসকরা নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে গতকাল (বুধবার) এই রোগীর ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত করা হয়। ওই নারীর স্বামী পাঁচদিন আগে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন।

‘ব্ল্যাক ফাঙ্গাস’ আক্রান্ত ফেরদৌসি বেগমের মেয়ে তাহমিনা বেগম জানান, গত ১৩ জুলাই তার মায়ের করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। ১৫ জুলাই হঠাৎ তার দাঁতে ব্যথা শুরু হলে তাকে একজন ডেন্টিস্টের কাছেও নেওয়া হয়। পরীক্ষা রিপোর্ট দেখে ডাক্তার সন্দেহ করেন, রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত।

এরপর তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। বায়োপসি রিপোর্ট দেখে চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত।

চিকিৎসাবিজ্ঞানীরা জানান, ব্ল্যাক ফাঙ্গাস হলো এক ধরনের বিষাক্ত ছত্রাকের সংক্রমণ। বৈজ্ঞানিক ভাষায় যার নাম মিউকরমায়োসিস। করোনা থেকে সেরে ওঠা নাজুক রোগীরাই এই ছত্রাকে বেশি আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত রোগীদের মধ্যে নাকের ওপর কালো ছোপ, দৃষ্টিশক্তি কমে আসা, বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিচ্ছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর