ফুটবলে সবচেয়ে বেশি শিরোপা জেতা দলগুলোর তালিকা প্রকাশ

ফুটবলে এখন পর্যন্ত কোন দেশ সবচেয়ে বেশি শিরোপা জিতেছে? সবচেয়ে বেশি শিরোপা জেতার তালিকায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার অবস্থান কত? এবার সে তালিকায় প্রকাশ করেছে ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম।

এক্ষেত্রে অবশ্য ওয়েবসাইটটি বিশ্বকাপ, মহাদেশীয় কাপ ও কনফেডারেশন কাপকে প্রধান কাপ হিসেবে ধরেছে। শিরোপা জেতার অবশ্য ব্রাজিল-আর্জেন্টিনা কেউ কাউকে ছাড়িয়ে যেতে পারেনি। সর্বোচ্চ ১৮টি শিরোপা জিতে এ তালিকায় যৌথভাবে সবার উপরে আছে ব্রাজিল-আর্জেন্টিনা।

৫টি বিশ্বকাপ, ৯টি কোপা আমেরিকা ও ৪ টি কনফেডারেশন কাপ জিতেছে ব্রাজিল। অন্যদিকে আর্জেন্টিনা ২টি বিশ্বকাপ, ১৫টি কোপা আমেরিকা ও ১টি কনফেডারেশন কাপ জিতেছে।

শিরোপা জয়ের তালিকায় তিনে আছে দক্ষিণ আমেরিকার আরেক দেশ উরুগুয়ে। তারা মোট ১৭টি শিরোপা জিতেছে। এর মধ্যে ২টি বিশ্বকাপ ও ১৫টি কোপা আমেরিকা।

১১টি উত্তর আমেরিকার মহাদেশীয় শিরোপা কনকাকাফ গোল্ড কাপ ও একটি কনফেডারেশন কাপ জয়ী মেক্সিকো এ তালিকায় চারে অবস্থান করছে। ৪টি বিশ্বকাপ, ৩টি ইউরো কাপ ও একটি কনফেডারেশন কাপ জিতে পাঁচে আছে জার্মানি।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর