পানিতে ডোবা বাংলাদেশে মৃত্যুর অন্যতম কারণ: স্বাস্থ্যমন্ত্রী

পানিতে ডোবা দীর্ঘদিন ধরে বাংলাদেশে মৃত্যুর অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে বিশ্ব পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস উপলক্ষ্যে এক ভার্চুয়াল মিটিং এ যুক্ত হয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা জানি যে, পানিতে ডোবা দীর্ঘদিন ধরে বাংলাদেশে মৃত্যুর অন্যতম কারণ। এ বিষয়ে আমরা সেভাবে গুরুত্ব দিতে পারিনি। আমরা সব সময়ই বিভিন্ন রোগ নিয়ে কাজ করে আসছি। বর্তমানে আমরা করোনা নিয়ে ব্যস্ত। আমরা করোনা রোগীদের সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছি। দেশকে করোনামুক্ত করার চেষ্টা করছি।

তিনি বলেন, অসংক্রামক ব্যাধি, যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যান্সার, কিডনি রোগ- এগুলো নিয়ে আমরা কথাবার্তা বলি, এগুলোর উপর কাজকর্ম বেশি হয়। এর বাইরেও মৃত্যু হয়, সেগুলোর দিকে আমাদের নজর কম। এর মধ্যে পানিতে ডুবে মারা যাওয়াটাও আমাদের দেশে অনেক। সেদিকে আমাদের নজরও অবশ্য কম। রাস্তাঘাটেও দুর্ঘটনায় অনেক মানুষ মারা যায়, সেদিকেও আমাদের নজর আছে। কিন্তু অ্যাকসিডেন্ট অনেক হচ্ছে। পানিতে ডুবে মরাটাও এক ধরনের অ্যাকসিডেন্ট।

মন্ত্রী আরও বলেন, আমি জানতে পারলাম আমাদের দেশে বছরে প্রায় ১৯ হাজার মানুষের মৃত্যু হয় পানিতে ডুবে। এদের বেশিরভাগই অল্প বয়সের শিশু। বেশির ভাগ মারা যায় পুকুর ও নদীতে। সমুদ্রে বেড়াতে গিয়েও মৃত্যুবরণ করে। পানিতে ডুবে মারা যাওয়াটা দুঃখজনক। আমরা এটাকে রোধ করতে পারি, কমিয়ে আনতে পারি। এটা কামানোর উপায় কী? উপায় হলো ছোট বাচ্চাটা যাতে কখনোই আনঅ্যাটেন্ডেন্ট না থাকে। তার সঙ্গে যাতে কেউ থাকে। এটা যদি করা যায়, এ বিষয়ে যদি প্রচার প্রচারণা চালানো যায়, এটা একটা উপায় হতে পারে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর