করোনার নতুন ‘হটস্পট’ বরিশাল বিভাগের যে জেলা গুলো

দেশে করোনা প্রাদুর্ভাবের ১৬ মাস পর আবারও সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে বরিশাল বিভাগের কয়েকটি জেলায়। গত বছর এসব জেলায় সংক্রমণের হার নিন্মমুখী থাকলেও চলতি জুলাই মাসে আক্রান্ত ও মৃত্যুর হারে গত ১৬ মাসের রেকর্ড ভেঙেছে।

নতুন করে ‘হটস্পট’ হয়ে ওঠা বিভাগের তিনটি জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যুর হার আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। গত এক মাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখা দিয়েছে বিভাগের বরিশাল, বরগুনা ও ভোলা জেলায়।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সূত্রমতে, গত ৫ জুলাই বরিশাল জেলায় শনাক্তের হার ছিল শতকরা ২৭%। ক্রমেই তা বেড়ে হয়েছে ৫৩ শতাংশ। ভোলা ও বরগুনায় গত তিন সপ্তাহ আগে থাকা ২১% বেড়ে এখন ৪৭ শতাংশে দাঁড়িয়েছে। এসব জেলায় চলতি মাসের প্রথম থেকেই সংক্রমণের ঊর্ধ্বগতি থাকলেও বর্তমানে তা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।

গত বছরের ১১ মার্চ থেকে চলতি জুলাই মাসের বৃহস্পতিবার (২৯ জুলাই) পর্যন্ত ১৬ মাসে বরিশাল জেলায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৩০ জন। যারমধ্যে শুধু পাঁচ হাজার ৬৫২ জন আক্রান্ত শনাক্ত হয়েছে জুলাই মাসের চার সপ্তাহে।

এ পর্যন্ত জেলায় মোট ১৫৪ জনের মৃত্যু হলেও ২৮ জন মারা গেছেন চলতি মাসে। ভোলা জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে তিন হাজার ৫১৫ জনের মধ্যে এ মাসেই আক্রান্ত হয়েছে এক হাজার ৪৫৫ জন, মারা গেছে পাঁচজন।

বরগুনায় বিগত ১৬ মাসে মোট আক্রান্ত হয়েছে দুই হাজার ৭৭৪ জন। যারমধ্যে শুধু জুলাই মাসেই আক্রান্ত শনাক্ত হয়েছে এক হাজার ৩৩২ জন। বরগুনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ৬৫ জন, যারমধ্যে চলতি মাসেই মারা গেছে ৩৫ জন। অর্থাৎ বিগত ১৫ মাসে যতোজন আক্রান্ত হয়েছে ও মারা গেছে তার অর্ধেকই আক্রান্ত ও মৃত্যু হয়েছে চলতি মাসে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস জানান, হঠাৎ করেই চলতি মাসে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বিভাগের কয়েকটি জেলায় উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও জানান, গ্রামের মানুষ স্বাস্থ্যবিধি মানতে চায় না, ফলে এখন গ্রামে আক্রান্ত হচ্ছে বেশি। পাশাপাশি করোনায় আক্রান্ত কিংবা উপসর্গ দেখা দেওয়ার পর তথ্যগোপন করে রাখা হয়।

পরবর্তীতে আশঙ্কাজনক অবস্থায় পৌঁছেলে রোগীদের গ্রাম থেকে বিভাগীয় হাসপাতালে নিয়ে আসা হয়। রোগী ও স্বজনদের অসচেতনতার জন্য ক্রমেই করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার দুটোই বৃদ্ধি পেয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় ২০২০ সালের ৯ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। সেই থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল পর্যন্ত বরিশাল বিভাগের ছয় জেলায় মোট শনাক্ত হয়েছে ৩২ হাজার ৮৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫৩ জন এবং সুস্থ হয়েছেন ১৮ হাজার ৬৩৮ জন।

আরিফিন রিয়াদ/বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর