ভারতে পালানোর সময়, কুড়িগ্রামে আটক ৯ রোহিঙ্গা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ৯ রোহিঙ্গাকে আটক করেছে উপজেলার ভ্রাম্যমান আদালত। যাদের অধিকাংশই শিশু ও কিশোর। বুধবার(২৮ জুলাই) রাতে উপজেলার শিলখুড়ি ইউনিয়নের কাচুর মোড় এলাকা থেকে তাদের আটক করা হয়।

রোহিঙ্গা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন ভূরুঙ্গামারী থানার ওসি আলমগীর হোসেন।

আটককৃতদের মধ্যে একই পরিবারের ৭ জনসহ মোট ৯ জন রয়েছেন। এরমধ্যে ৪ জন শিশু, ২ জন কিশোর, ১ জন কিশোরী, ১ জন পুরুষ এবং ১ জন নারী।

আটককৃতরা হলেন, কুতুব খালি-১৩ রোহিঙ্গা ক্যাম্পের আব্দুল খালেক’র ছেলে ফইয়া সালাম(২৭), কুতুব আলম-২ ক্যাম্পের সিদ্দিক’র ছেলে ইসমাইল হোসেন(১৮), ক্যামড়া বালু খালি-১৮ ক্যাম্পের মৃত: হাসেম আলী’র স্ত্রী সাবিকা খাতুন(৫০) ও সন্তান ছেলে নাছিম(১৫), রিয়াজ(১০), আছমিরা খাতুন(১৮), তাছমিনারা খাতুন(৭), রুমাজান খাতুন(৫) এবং ইসমাইল হোসেন(৩)।

রাতের ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন উপজেলার সহকারি ভূমি কমিশনার (এসিল্যান্ড) জাহাঙ্গীর আলম।

তিনি জানান, ‘করোনার মহামারি রোধে সরকারের দেয়া লকডাউন বাস্তবায়ন করার জন্য নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় বুধবার রাত ৮টার দিকে উপজেলার শিলখুড়ি ইউনিয়নের কাচুর মোড়ে একটি ব্যাটারি চালিত অটোরিক্সাতে গাঁদাগাদি করে যাত্রী নিয়ে যাচ্ছে। এসময় অটোকে থামানো হলে অটোরিক্সা থেকে দু’জন যাত্রি নেমে পালিয়ে যায়। অটো চালকসহ মোট ১২ জন যাত্রী ছিল। এদের মধ্যে দু’জন পালিয়ে যাওয়ায় ১০জন ছিল। এদেরকে জিজ্ঞাসা করা হলে যাত্রীরা স্বীকার করেন তারা রোহিঙ্গা। সলিম মিয়া নামে এক ব্যক্তির মাধ্যমে তারা সীমান্ত পেরিয়ে ভারত যাবার জন্য দু’দিন আগে ভূরুঙ্গামারী এসেছেন। পরে রাত ৯টার দিকে তাদেরকে আটক করে পুলিশের নিকট সোপর্দ করা হয়।’

রোহিঙ্গা আটকের বিষয়টি নিশ্চিত করে ভূরুঙ্গামারী থানার ওসি আলমগীর হোসেন বলেন, ‘কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে তারা এসেছেন। এদের মধ্যে একই পরিবারের ৭ জনসহ ৯ জনকে পুলিশ ও ভ্রাম্যমান আদালত আটক করেছেন। তাদেরকে সংশ্লিষ্ট রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।’

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর