বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ছাড়িয়েছে

মহামারি করোনায় বিপর্যস্ত বিশ্বে এখন পর্যন্ত মৃত্যু ৪২ লাখ ছাড়িয়েছে। এ নিয়ে মোট মৃত্যু ৪২ লাখ দুই হাজারের বেশি। মোট শনাক্ত ১৯ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার ছাড়ালো।

বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১০ হাজারের বেশি, শনাক্ত ৬ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে।

এদিকে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে এক সপ্তাহের মধ্যে ৯০ শতাংশ প্রাপ্ত বয়ষ্ককে টিকা দিয়েছে ভুটান। আর এ ঘটনাকে ‘অনন্য কীর্তি’ হিসেবে বর্ননা করেছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো।

যুক্তরাষ্ট্র এবং ভারতের পর বর্তমানে করোনার হটস্পটে পরিণত হয়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। সেখানে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। বুধবার মারা গেছে এক হাজার আটশ ২৪ জন। শনাক্ত ৪৭ হাজারের বেশি। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ৮৮ হাজার ছাড়ালো।

এর আগে মঙ্গলবার দেশটিতে রেকর্ড দুই হাজার ৬৯ জন মারা গেছে। এছাড়া একদিনে শনাক্ত হয়েছে ৪৫ হাজারের বেশি।

জাতিসংঘের বিশেষ এক মুখপাত্র জানিয়েছেন, মিয়ানমারে ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে মিয়ানমারের নিরাপত্তা পরিষদকে সতর্ক করেছেন এবং যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। এ বছরের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে স্বাস্থ্য ব্যবস্থা অচল হয়ে পড়েছে। করোনা পরীক্ষা কিংবা টিকা দান উভয়ই হুমকীর মুখে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর