দাম কম হওয়ায় বাংলাদেশের তৈরি পোশাকে আগ্রহ যুক্তরাষ্ট্রের

তৈরি পোশাক রপ্তানিতে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের অবস্থান কিছুটা ভালো হয়েছে। সেই সাথে প্রতিযোগী দেশগুলোর তুলনায় বাংলাদেশে তৈরি পোশাকের দাম কম হওয়ায় পোশাক কিনতে আরও আগ্রহ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্যাশন হাউজগুলোর।

যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক ফ্যাশন হাউস ও ক্রেতা প্রতিষ্ঠানই আগামী বছরগুলোতে বাংলাদেশ থেকে পোশাক কেনার আগ্রহ দেখিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন-ইউএসএফআইএ’র সাম্প্রতিক জরিপে এই তথ্য প্রকাশ করা হয়। চলতি বছরের জুলাই-মে মাস পর্যন্ত বাংলাশের এক ইউনিট পোশাকের ক্রয়মূল্য ছিল ২.৫ মার্কিন ডলার যেখানে বৈশ্বিক মূল্য ২.৬ ডলার।

এদিকে পোশাক রপ্তানিতে যুক্তরাষ্ট্রের বাজারে শীর্ষস্থানটি বরাবরের মতো চীনের দখলেই আছে। ২০১৭-২০২০ সালের জরিপের তথ্য বিশ্লেষণ করে ইউএসএফআইএ বলছে, চীন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ভারত এবং কম্বোডিয়ার চেয়ে বাংলাদেশ কম দামে পোশাক রপ্তানি করতে পারে। জরিপের ৪৮ শতংশ ক্রেতা ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে পোশাক আমদানি অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেছে। আরো ১১ শতাংশ ক্রেতা ক্রয়াদেশ বাড়নোর কথা জানিয়েছেন।

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের ফল হিসেবেও অনেক মার্কিন ক্রেতা বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনায় আগ্রহ প্রকাশ করছেন।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর