ইসরাইলি কারাগারে বিনা বিচারে বন্দি; আমরণ অনশনে ফিলিস্তিনি ফুটবলার

১০ মাস আগে ফিলিস্তিনি ফুটবল খেলোয়াড় গুয়েভারা আল-নামুরাকে ইসরাইলের বর্বর বাহিনী আটক করে বিনা বিচারে ইহুদিবাদী ইসরাইলের কারাগারে বন্দি করে রাখে। এর প্রতিবাদে আমরণ অনশন শুরু করেছেন এই ফিলিস্তিনি ফুটবল খেলোয়াড়।

এ ধরনের আটকাদেশকে ইসরাইল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন বলে থাকে যা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন।

গুয়েভারার আটকের তিন মাস পর তার অন্তঃস্বত্তা স্ত্রী একটি কন্যা সন্তান প্রসব করেন। চলতি মাসে গুয়েভারার অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল কিন্তু ইসরাইল কর্তৃপক্ষ তার অবৈধ আটকাদেশের মেয়াদ বাড়িয়েছে।

এর প্রতিবাদে প্রায় দু সপ্তাহ আগে গুয়েভারা অনশন শুরু করেন। তিনি আশা করছেন এই প্রতিবাদের কারণে তাকে মুক্তি দেয়া হবে এবং তিনি তার সাত মাসের সন্তান জুলিয়াকে দেখতে পাবেন।

উল্লেখ্য, গুয়েভারা শুধু একা এই অনশনে যোগ দেন নি বরং তার সঙ্গে আরো অন্তত ১৪ ফিলিস্তিনি রয়েছেন। তারা সবাই বিনা বিচারে ইসরাইলের কারাগারে আটক আছেন। কোনো আনুষ্ঠানিক অভিযোগ ছাড়া ইসরাইল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশনের আওতায় যেকোনো ফিলিস্তিনিকে আটক রাখতে পারে।

প্রায় পাঁচ হাজার ফিলিস্তিনি ইসরাইলের কারাগারে আটক রয়েছেন যার মধ্যে অন্তত ১০০ জন বিনা বিচারে বন্দী জীবন কাটাচ্ছেন। -পার্সটুডে

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর