সিলেট-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত: হাইকোর্ট

মহামারি করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২৮ জুলাই নির্ধারিত সিলেট -৩ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ আগামী ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

সোমবার (২৬ জুলাই) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে, ২৫শে জুলাই ভোট স্থগিত রাখার অনুরোধ জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাকে একটি আইনি নোটিশ পাঠায় পাঁচজন আইনজীবী। সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবীর পক্ষে ইমেইলে নোটিশটি পাঠান আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

প্রধান নির্বাচন কমিশনারকে পাঠানো নোটিশে বলা হয়, ২৮ জুলাই অনুষ্ঠিতব্য উপনির্বাচন স্থগিত করা যাবে না, এই বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। কেননা এ সময়ে নির্বাচন অনুষ্ঠানের কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। নির্বাচন কমিশনের উচিত চলমান করোনা ভাইরাস সংক্রমণ বিবেচনায় নিয়ে লকডাউনের সময় নির্বাচন না করা এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যে কোনো দিন ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। তাছাড়া ৩ লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের লকডাউন নীতিরও বিরোধী। তাই করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় নিয়ে ২৮ জুলাই অনুষ্ঠিতব্য নির্বাচন স্থগিত করার অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আমরা উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবো—বলে নোটিশে উল্লেখ করা হয়। নোটিশদাতা পাঁচ আইনজীবী হলেন মো. মুজাহিদুল ইসলাম, আল রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম এবং মুস্তাফিজুর রহমান।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মারা গেলে আসনটি শূন্য হয়। নির্বাচন কমিশনের তপশিল অনুযায়ী ১৪ জুলাই এই আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল। পরে করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতির কারণে নির্বাচন পিছিয়ে ২৮ জুলাই করা হয়।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর