বিদেশিদের ওমরাহ করার অনুমতি সৌদি আরবের

করোনা পরিস্থিতির কারণে এতদিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। তবে এবার সেই নিষেধাজ্ঞা তুলে আগামী ১০ই আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ করার অনুমতি দিয়েছে সৌদি।

দেশটি এক প্রজ্ঞাপনে জানিয়েছে, ৯টি দেশ ছাড়া বাকি সব দেশ থেকেই সৌদি আরবে সরাসরি বিমান চলাচল করবে। তবে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন- এই ৯টি দেশের নাগরিকদের ৩য় আরেকটি দেশে ১৪ দিনের কোয়ারেন্টিন পালন করতে হবে।

এতে আরও বলা হয়েছে, বাধ্যতামূলক ফাইজার, মডার্না, অ্যাস্টাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার সম্পূর্ণ ডোজ নেয়া থাকতে হবে। চীনের দুটি ডোজ নেয়ার পর ফাইজার, মডার্না, অ্যাস্টাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের একটি করে টিকা বুস্টার ডোজ হিসেবে নিতে হবে।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি বলেন, ওমরা পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

এছাড়া ওমরাহ হজযাত্রীদের বয়স ১৮ বা তার বেশি হতে হবে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর